বিশেষ অধিবেশন ঘিরে শ্রীলঙ্কার পার্লামেন্টে কড়া নিরাপত্তা

Slider সারাবিশ্ব

শ্রীলঙ্কার পার্লামেন্টে বিশেষ অধিবেশন শুরু হওয়ায় আজ শনিবার পুরো পার্লামেন্টকে ঘিরে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। দেশটির পার্লামেন্টের আশপাশের রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে এবং জনসাধারণকে বিকল্প পথ ব্যবহার করার আহ্বান জানানো হয়েছে।

সংবিধান ও ১৯৮১ সালের প্রেসিডেন্ট নির্বাচন (বিশেষ বিধান) আইন নম্বর ২ এর ৪ অনুচ্ছেদ অনুযায়ী, পার্লামেন্ট স্থানীয় সময় সকাল ১০টায় বসার কথা। প্রেসিডেন্ট পদ শূন্য হওয়ার তিন দিনের মধ্যে সংসদ আহ্বান করার কথা বলা হয়েছে দেশটির সংবিধানে। সে হিসেবে আজ প্রেসিডেন্ট পদ শূন্য আনুষ্ঠানিকভাবে ঘোষণা হবে বলে জানা গেছে।

এর আগে, দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা জানান, আগামী ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবে। স্পিকার আরও বলেন, গণতান্ত্রিক কাঠামোর মধ্যে কোনো বাধা ছাড়াই দ্রুত এই প্রক্রিয়া সম্পন্ন করতে তিনি সব দলের সমর্থন প্রত্যাশা করেন।

এর আগে, শুক্রবার শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। লঙ্কান প্রধান বিচারপতি জয়ন্তা জয়সুরিয়া তাকে শপথবাক্য পাঠ করান।

শপথ নেওয়ার পর রনিল বিক্রমাসিংহে বলেন, আগামী ২০ জুলাই সব সংসদ সদস্য (এমপি) যেন স্বাধীনভাবে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করতে পারেন, তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন এবং সংবিধান সমুন্নত রাখতে কাজ চালিয়ে যাবেন।

শ্রীলঙ্কায় পলাতক গোতাবায়া রাজপাকসের ছেড়ে যাওয়া প্রেসিডেন্টের পদ দখলের লড়াইয়ে রয়েছেন মূলত তিনজন- প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে, পার্লামেন্টের বিরোধী দলনেতা সাজিথ প্রেমদাসা ও প্রবীণ সাংবাদিক তথা পার্লামেন্ট সদস্য ডলাস অলহাপেরুমনা। খবর: কলম্বো গেজেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *