হজের ফিরতি ফ্লাইটে দেশে ফিরলেন ৪১৬ হাজি

Slider জাতীয়


হজের আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর বাংলাদেশ বিমানের হজের ফিরতি ফ্লাইটে দেশে ফিরেছেন ৪১৬ জন হাজি। বৃহস্পতিবার( ১৪ জুলাই) রাত ১০টা ৩০ মিনিটের দিকে বিমানের বিশেষ ফ্লাইটে তারা দেশে ফিরেছেন।

ধর্ম মন্ত্রণালয় জানায়, বৃহস্পতিবার শুরু হওয়া ফিরতি হজ ফ্লাইট চলবে ৪ আগস্ট পর্যন্ত। সরকারি ব্যবস্থাপনার হাজিরা প্রথম ফিরতি ফ্লাইটে (বিজি-৩৫০২) জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেশে আসবেন।

শিডিউল অনুসারে রাত ১০টায় ঢাকা বিমানবন্দরে অবতরণ কথা থাকলেও আধা ঘণ্টা বিলম্বে বিমানের বিশেষ ফ্লাইট দেশে অবতরণ করেছেন। প্রথম হজ ফ্লাইটে দেশে ফিরেছেন ৪১৬ জন হজযাত্রী।

করোনার সংক্রমণ দেখা দেওয়ায় কর্তৃপক্ষের বিধিনিষেধের কারণে ২০২০ এবং ২০২১ সালে সৌদি আরবের বাইরে অন্য কোনো দেশের মুসলমানরা হজ পালনের সুযোগ পাননি।

তবে করোনার সংক্রমণ কমে আসায় সৌদি সরকার চলতি বছর বাইরের দেশের মুসলিমদের হজ পালনের সুযোগ দেয়। অবশ্য সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে প্রতিটি দেশের জন্য নির্ধারিত কোঠার পরিমাণ ৪৫ থেকে ৫৫ শতাংশে কমিয়ে আনা হয়। এরপরও হাজির সংখ্যা দাঁড়ায় ১০ লাখে।

বাংলাদেশ থেকে প্রথম দফায় ৫৭ হাজার ৫৮৫ জনকে হজে যাওয়ার সুযোগ দেয় সৌদি সরকার। জুলাইয়ে দ্বিতীয় দফায় অতিরিক্ত ২ হাজার ৪১৫ জনকে পাঠানোর কোটা মঞ্জুর করে তারা। মোট ১৬৫টি ফ্লাইটে হজ পালন করতে সৌদিআরবে যান বাংলাদেশি হজযাত্রীরা।

এ বছর বাংলাদেশ থেকে পবিত্র হজ পালন করতে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রী পবিত্র হজে অংশগ্রহণ করেছেন। এরমধ্যে ১৬ জন মারা গেছেন মক্কা ও মদিনায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *