যুদ্ধবিরতি ভেঙে ইয়েমেনে সৌদি হামলা, হতাহত ১৭

Slider সারাবিশ্ব


জাতিসংঘের মধ্যস্থতায় প্রতিষ্ঠিত যুদ্ধবিরতি লঙ্ঘন করে ইয়েমেনের ওপর আবারও হামলা চালিয়েছে সৌদি নেতৃত্বাধীন আরব জোট। এতে অন্তত ১৭ জন হতাহত হয়েছেন। খবর পার্সটুডের।

ইয়েমেনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সাবা জানিয়েছে, সাদা প্রদেশের সীমান্ত এলাকার একটি জনবসতিতে সৌদি বাহিনী রোববার (১০ জুলাই) গোলাবর্ষণ করলে ১৭ ব্যক্তি হতাহত হন। আহতদের বেশির ভাগকেই সাদা প্রদেশের রাজি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ হাসপাতালে ভর্তি করা আহতদের প্রায় সবার অবস্থা সংকটাপন্ন।

প্রদেশের সাদা এলাকায় সৌদি সীমান্তে সেনাদের হামলায় অন্তত একজন নিহত এবং সাতজন আহত হয়েছেন।

ইয়েমেনের সর্বোচ্চ জাতীয় রাজনৈতিক পরিষদের প্রধান মাহদি আল-মাশহাত যুদ্ধবিরতি লঙ্ঘনের ব্যাপারে সৌদি আরবকে হুঁশিয়ারি দেয়ার এক দিন পর সৌদি সেনারা সীমান্তে এ হামলা চালালো।

সৌদি আরব ও তার কয়েকটি আরব মিত্র ২০১৫ সালের ২৬ মার্চ থেকে ইয়েমেনের ওপর সামরিক অভিযান চালিয়ে আসছে। রিয়াদ সমর্থিত মানসুর মাহদি সরকারকে পুনর্বহাল ও ইয়েমেনের হুতি আনসারুল্লাহ আন্দোলনকে নির্মূল করার লক্ষ্য নিয়ে সৌদি আরব এ অভিযান শুরু করলেও আজ পর্যন্ত কোনো লক্ষ্য অর্জিত হয়নি।

অন্যদিকে, ইয়েমেনের আনসারুল্লাহ আন্দোলনের যোদ্ধারা দিন দিন সৌদিবিরোধী প্রচণ্ড প্রতিরোধ গড়ে তুলেছে এবং সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের ভেতরে এখন বড় ধরনের হামলা চালাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *