২০০৬ সালের পর এই প্রথম সাকিব-মুশফিককে ছাড়া বাংলাদেশ

Slider খেলা

২০০৬ সালের পর এই প্রথম সাকিব-মুশফিককে ছাড়া বাংলাদেশ
সাকিব আল হাসান এবং মুশফিকুর রহিম- পঞ্চ পাণ্ডবের দুইজন। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা ক্রিকেট তারকা। ওয়ানডে ক্রিকেটে একসঙ্গে অভিষেক এই দুই তারকার।

২০০৬ সালে হারারে স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের ৫ম ম্যাচে অভিষেক হয় মুশফিক-সাকিবের। ওই ম্যাচে সাকিব বল হাতে নিয়েছিলেন ১ উইকেট, ব্যাট হাতে করেন অপরাজিত ৩০ রান। মুশফিক কোনো অবদান রাখারই সুযোগ পাননি।

ওয়ানডে ক্রিকেটে হাত ধরাধরি করে পথচলা শুরু বাংলাদেশের ক্রিকেটের সেরা দুই তারকার। এরপর থেকে গত ১৬টি বছর বাংলাদেশ কোনো ওয়ানডে সিরিজ একসঙ্গে এই দুইজনকে ছাড়া আর খেলেনি।

বাংলাতেশ শুধুমাত্র একটি ওয়ানডে ম্যাচ খেলেছিল তাদের ছাড়া। ২০২০ সালে ৬ মার্চ সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে (যেটা ছিল মাশরাফির অধিনায়ক এবং খেলোয়াড় হিসেবে শেষ ওয়ানডে ম্যাচ) সাকিব এবং মুশফিককে ছাড়াই খেলতে নেমেছিল বাংলাদেশ দল।

সাকিব আল হাসান ছিলেন নিষেধাজ্ঞার কবলে। আগেই সিরিজ নিশ্চিত হওযার কারণে শেষ ম্যাচে রাখা হয়নি মুশফিককে। এছাড়া বাকি সব সিরিজেই দু’জন একসঙ্গে কিংবা হয়তো যে কোনো একজনের উপস্থিতি ছিলই।

অথচ, ২০০৬ সালের পর এই দীর্ঘ সময়ে এই প্রথম কোনো ওয়ানডে সিরিজে একসঙ্গে দলে নেই সাকিব এবং মুশফিকুর রহীম। ওয়েস্ট ইন্ডিজে বাংলাদেশ দলের সফরের আগেই ছুটি নিয়ে নেন মুশফিকুর রহিম। পবিত্র হজ পালন করার জন্য মুশফিক এখন মক্কায় অবস্থান করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *