হিলিতে পেঁয়াজের দাম কেজিতে কমেছে ১০ টাকা

Slider অর্থ ও বাণিজ্য


দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দুই মাস পর ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। মঙ্গলবার (০৫ জুলাই) সন্ধ্যা ৬টার দিকে পেঁয়াজবোঝাই ট্রাক হিলি দিয়ে প্রবেশ করে। এর ফলে হিলি বন্দরের পাইকারী এবং খুচরা বাজারে কমেছে সব ধরনের পেঁয়াজের দাম।

হিলি বাজারে দেশি পেঁয়াজ এক দিনের ব্যবধানে কেজি প্রতি ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৩০ টাকায়। বন্দর দিয়ে ইন্দোর ও নাসিক নামে দুই জাতের পেঁয়াজ আমদানি হয়েছে। ইন্দোর জাতের পেঁয়াজ ২৫ টাকা কেজি দরে আর নাসিক জাতের পেঁয়াজ ২৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বর্তমানে হিলি বাজারে ভারতীয় পেঁয়াজ ২৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর দেশি পেঁয়াজ ৪০ টাকা থেকে কমে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি কাস্টমসের তথ্য মতে, মঙ্গলবার ভারতীয় ১২ ট্রাকে ২৯৯ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এই স্থলবন্দর দিয়ে।

হিলি স্থলবন্দর পেঁয়াজ আমদানিকারক শহিদুল ইসলাম বলেন, পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় বাজারে দাম কমতে শুরু করেছে। যে পেঁয়াজ ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছিল, সেটি কেজিতে ১০-১৫ টাকা কমেছে। হিলিসহ অন্যান্য স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। বাজারে পেঁয়াজের সরবরাহ বাড়ায় দাম কমে ৩০ টাকার মধ্যে চলে এসেছে। আমদানি অব্যাহত থাকলে পেঁয়াজের দাম বাড়ার সম্ভাবনা নেই।

প্রসঙ্গত, বাণিজ্য মন্ত্রণালয় আমদানির অনুমতিপত্র (আইপি) না দেওয়ায় গত ৫ মে থেকে দেশের সব স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। হঠাৎ দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়ে যায়। কোরবানির ঈদে সরবরাহ স্বাভাবিক রাখতে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়ার অনুরোধ জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয়কে পত্র দিয়েছিল জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *