মানবতাবিরোধী অপরাধ : হবিগঞ্জের ৫ জনের রায় আজ

Slider বাংলার আদালত


মুক্তিযুদ্ধের সময় হত্যা-নির্যাতন ও লুটপাটসহ বিভিন্ন মানবতাবিরোধী অভিযোগে দায়ের হওয়া মামলায় হবিগঞ্জের লাখাই উপজেলার পাঁচজনের বিরুদ্ধে রায় ঘোষণা করা হবে আগামীকাল।

গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল আসামিদের রায় ঘোষণার এ তারিখ ধার্য করেন। গত ১৭ মে মামলাটির যুক্তিতর্ক শেষে রায়ের জন্য অপেক্ষমান রাখে ট্রাইব্যুনাল।

আসামিদের বিরুদ্ধে একাত্তরে মহান মুক্তিযুদ্ধে মানুষ হত্যা, অপহরণ, আটক, নির্যাতন, লুটপাট, অগ্নিসংযোগসহ বিভিন্ন অপরাধের দুটি অভিযোগ আনা হয়েছে। পাঁচ আসামির মধ্যে শফি উদ্দিন মাওলানা এবং সাব্বির আহমেদ পলাতক রয়েছেন। বাকিরা হলেন- মো. জাহেদ মিয়া ওরফে জাহিদ মিয়া, মো. সালেক মিয়া ওরফে সায়েক মিয়া ও তাজুল ইসলাম ওরফে খোকন।

প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন সাংবাদিকদের বলেন, আসামিদের বিরুদ্ধে দুটি অভিযোগ আনা হয়েছে। আমরা অভিযোগগুলো প্রমাণ করতে সক্ষম হয়েছি। আশা করছি আসামিদের সর্বোচ্চ সাজা নিশ্চিত হবে।

অপরদিকে আসামিপক্ষের আইনজীবী গাজী এম এইচ তামিম বলেন, প্রসিকিউশন পক্ষ থেকে এ মামলা প্রমাণ করতে ব্যর্থ হয়েছে। আমরা আশা করি, এ মামলার আসামিরা খালাস পাবেন।

২০১৮ সালের ২১ মার্চ এ মামলায় পাঁচজনের বিরুদ্ধে তদন্ত শেষ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। পরে ওই তদন্ত প্রতিবেদন প্রসিকিউশনে জমা দিলে ট্রাইব্যুনালে উপস্থাপন করা হয়। ট্রাইব্যুনালে আসামিদের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে দুটি অভিযোগ আনা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *