এ কার প্রেমে মজেছেন “রঙিন ঢাকার” পারুল !!

Slider সাহিত্য ও সাংস্কৃতি
afsana-626x380
সাদিক ইভান: এফ, এম পাড়ায় তাহমিনা পারুল একটি বিশেষ নাম । তবে আরজে পারুল বা “রঙিন ঢাকার” পারুল হিসেবেই সমধিক পরিচিত । মেয়েটি বিশেষ গুণাবলিতে নিজেকে গড়ে তুলেছেন সবার থেকে ভিন্ন আঙ্গিকে । কথা বন্ধু হিসেবে কাজ করছেন দেশের জনপ্রিয় রেডিও স্টেশন ঢাকা এফ এম ৯০.৪ এ । ইতিমধ্যে আরজে হিসেবে পেয়েছেন ব্যাপক জনপ্রিয়তা । বর্তমানে তাহমিনা পারুল , সঙ্গীত পরিচালক মিনহাজ সিফাত এর সাথে “রঙিন ঢাকা” অনুষ্ঠানটি সন্ঞালনা করছেন । যেখানে তিনি সুললিত কন্ঠে , কথার বিচিত্র ভঙ্গিতে, অসাধারণ উপস্থাপনায় মুগ্ধ করেছেন সহস্র শ্রোতাকে । ঢাকা এফ এমের নিজস্ব জরিপে দেখা গেছে, এফ, এম টির এখন পর্যন্ত অনুষ্ঠান নির্বাচনে ভোটের পাল্লা “রঙিন ঢাকার” দিকে বেশী ঝুকে । “রঙিন ঢাকার” জরিপেও দেখা গেছে শ্রোতাদের বড় একটা অংশ যুক্ত হয় এখানে ।
“রঙিন ঢাকার” বিস্তারিত ও সাফল্যের পিছু কথা জানতে চাইলে তাহমিনা পারুল জানান : “রঙিন ঢাকা” প্রতি শনিবার রাত ৮ টা থেকে ১১ পর্যন্ত প্রচারিত হয় । তিনটি ঘন্টায় আমরা, ঢাকার স্মৃতিতে, দিলের কথা কবিতায়, আজগুবি প্রশ্নের গুজবি উত্তর, এই তিনটি সেগমেন্টের মাধ্যমে জমজমাট আড্ডা দেই । আর সবচেয়ে মজার ব্যাপার হলো “রঙিন ঢাকায়” পুরান ঢাকার আন্ঞলিক ভাষায় কথা বলা হয় । বিশেষ আকর্ষণ হিসেবে “দিলের কথা কবিতায়” সেগমেন্ট টিতে, কবিতা শুনতে “রঙিন ঢাকায়” যুক্ত হন সেই প্রাচীন কালের কাল্পনিক রাজা, যিনি স্বভাবত পানি প্রিয় । আর শ্রোতারা এস,এম,এস, ও ফেসবুক কমেন্টের মাধ্যমে আমাদের সাথে যুক্ত হয়, জানায় তাদের অভিব্যাক্তি, পাঠায় কবিতা আর দেয় গুজবি উত্তর । তবে বেশ ক’জন সেরা গুজবি উত্তর দাতাকে আমরা অনএয়ার থেকে ফোন ও করি । এই ভিন্ন কার্যক্রমকেই আমি সাফল্যের চাবি-কাঠি হিসেবে সঙ্গায়িত করতে চাই । নতুন অনুষ্ঠান প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে, তাহমিনা পারুল বলেন : জ্বী, আমি ইতিমধ্যে “রঙিন ঢাকার” পাশাপাশি “এটম থেরাপি” নামে নতুন একটি অনুষ্ঠানে যুক্ত হয়েছি । যেখানে আমরা শ্রোতাদের বিভিন্ন সমস্যার ফানি সমাধান দিব ।
এটি প্রতি শুক্রবার রাত ৮টায় প্রচারিত হবে । “এটম থেরাপির” জনপ্রিয়তার ব্যাপারেও আমরা আশাবাদী । সবকিছুর পর রেডিও জকি পেশাটি নিয়ে নিজের সম্ভাবনা প্রসঙ্গে তাহমিনা পারুল জানান, মাইক্রোফোনের সাথে আমার গভীর প্রেম, এটাই আমার ভালবাসা, কারণ এটাই একমাত্র পথ, যেটা দিয়ে আমি শ্রোতা মহলে ব্যাপক ভাবে কানেকটেড হতে পারি, আর যেটার মাঝে আমি তীব্র ভাল লাগা খুজে পাই । আমি আশাবাদী, মাইক্রোফোনের প্রতি আমার এই প্রেম, ভালবাসা, আর ভাল লাগাই আমাকে উচ্চ আসনে আশিন করবে । মা – বাবার অতি আদরের মেয়েটি পুরান ঢাকার ঐতিহ্য,সংস্কৃতি আর ঐক্য পরিবেষ্টিত পরিবেশে বেড়ে উঠেছে । ঢাকা মহানগর মহিলা কলেজ থেকে এইচ.এস.সি পাশের পর বর্তমানে বাংলাদেশের সেরা বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাষ্টার্সে চারুকলা অনুষদে অধ্যয়নরত আছেন ।
লেখা পড়া আর জব, এ দুইয়ের মধ্যে তাহমিনা পারুল নিজেকে শুধু আবদ্ধ রাখেননি । নিজে একটি স্কুল ও পরিচালনা করছেন । মেয়েটি যে অভিনয়েও পারদর্শী তার ও প্রমাণ পাওয়া গেল “হৃদয় পুড়ে ছাড়-খার” রেডিও সিনেমাটির মাধ্যমে । তাহমিনা পারুল শত ব্যস্ততার ভীরে তরুণ সমাজের প্রতি দায়িত্ববোধ থেকে সরে দাঁড়াতে এতটুকু ও রাজি নন, কাজ করতে চান তরুণদের ভাগ্য উন্নয়নে, সোচ্চার বাল্য বিয়ের বিরুদ্ধে । এতসব একসাথে কীভাবে সম্ভব জানতে চাইলে তিনি সহজাত ভঙ্গিতে শুধু একটু মুচকি হাসেন । চোখের ভাষায় বুঝিয়ে দেন সপ্নটা তার অনেক বড় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *