ফ্রান্সের হয়ে খেলার প্রস্তাব পেয়েও আর্জেন্টিনাকে বেছে নেন হিগুয়েন

Slider খেলা


আর্জেন্টিনার হয়ে খেলেছেন ৩টি বিশ্বকাপ ও ৪ টি কোপা আমেরিকা। বিশ্বকাপে আর্জেন্টিনার পক্ষে সর্বশেষ হ্যাটট্রিক করা ফুটবলারও তিনিই। নিজের সেরা সময়ে বিশ্বের অন্যতম সেরা স্ট্রাইকার হিসেবে খেলেছেন রিয়াল মাদ্রিদ, নাপোলি, এসি মিলান, য়্যুভেন্তাস কিংবা চেলসির মতো ক্লাবে। বলছি আর্জেন্টাইন ফুটবলার গঞ্জালো হিগুয়েনের কথা।

৩৪ বছর বয়সে জাতীয় দল থেকে অবসর নেয়া হিগুয়েন সম্প্রতি লিব্রোটিওয়াইসিকে এক সাক্ষাৎকার দিয়েছেন। যেখানে উঠে এসেছে ফ্রান্সে খেলার প্রস্তাব পেয়েও তা ফিরিয়ে দেয়ার প্রসঙ্গও।

হিগুয়েন বলেন, ফ্রান্সের হয়ে খেলার প্রস্তাব এসেছিল। তাদের দলে তখন হেনরি, জিনেদিন জিদান, প্যাট্টিক ভিয়েরা এবং দিদিয়ের দেশমের মতো একঝাঁক তারকা ফুটবলার ছিল। কিন্তু আমি আমার মনের বিরুদ্ধে যেতে পারিনি। আমি চেয়েছিলাম আর্জেন্টিনার হয়ে খেলতে।

হিগুয়েন বলেন, আমি দশ মাস ফ্রান্সে ছিলাম। আর আর্জেন্টিনায় কাটিয়েছি ১৮টি বছর। আলবিসেলেস্তেদের হয়ে ৩টি বিশ্বকাপ, ৪টি কোপা আমেরিকা খেলেছি। দশ বছর দলের সঙ্গে ছিলাম। উল্লেখ্য, হিগুয়েনের জন্ম ফ্রান্সের ব্রেস্টে ১৯৮৭ সালের ১০ ডিসেম্বর।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে সহজ গোলের সুযোগ নষ্ট করায় জার্মানির বিপক্ষে হারের জন্য হিগুয়েনকে দায়ী করেছিল আর্জেন্টিনার সমর্থকরা। গোল মিস করা নিয়ে হিগুয়েন বলেছিলেন, ‘মানুষ গোল মিস করাটাই মনে রেখেছে। কিন্তু আমি যে গোল করেছি তা মনে রাখেনি। আমি নিশ্চিত কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে করা আমার একমাত্র গোলটা সবাই উদ্‌যাপন করেছিল।’

২০১৮ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের কাছে হারের পর আর্জেন্টিনা দলে আর সুযোগ পাননি হিগুয়েন। এরপর অভিমানে অবসরই নিয়ে ফেলেন তিনি।

আর্জেন্টিনার জার্সিতে ২০০৯ সালে অভিষেক হয় হিগুয়েনের। জাতীয় দলের হয়ে ক্যারিয়ারে ৭৫ ম্যাচে ৩১ গোল করেছেন তিনি। ২০১০ স্পেন, ২০১৪ ব্রাজিল এবং সবশেষ ২০১৮ রাশিয়া বিশ্বকাপ খেলেছেন হিগুয়েন। আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় হিগুয়েন রয়েছেন ষষ্ঠ স্থানে। হিগুয়েনের চেয়ে তিন গোল বেশি আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার।

এদিকে, মেসি সম্পর্কে হিগুয়েন বলেন, আমি আমার ক্যারিয়ারে মেসি এবং রোনালদো দুজনের সঙ্গেই খেলেছি। একজন বেছে নিতে বললে অবশ্যই মেসিকে নেবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *