প্রথম বামপন্থী প্রেসিডেন্ট পেল কলম্বিয়া

Slider সারাবিশ্ব


কলম্বিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন এক সময়ের বিদ্রোহী নেতা ও বর্তমান আইনপ্রণেতা গুস্তাভো পেত্রো। এর মধ্যদিয়ে দক্ষিণ আমেরিকার দেশটির প্রথম বামপন্থী প্রেসিডেন্ট নির্বাচিত হলেন তিনি। খবর দ্য নিউইয়র্ক টাইমসের।

রোববার (১৯ জুন) কলম্বিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট অনুষ্ঠিত হয়। নির্বাচনে ক্ষমতাসীন রক্ষণশীল নেতা ও ধনকুবের রোডলফো হার্নান্দেজের কয়েক দশকের দুর্নীতি ও বৈষম্যের রাজনীতিকে ছুড়ে ফেলেছে জনগণ।

কলম্বিয়ার নির্বাচন নিয়ন্ত্রক সংস্থার তথ্য মতে, নির্বাচনে ৫০.৪ শতাংশ ভোট পেয়েছেন পেত্রো। বিপরীতে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হার্নান্দেজ পেয়েছেন ৪৭.২৬ শতাংশ ভোট। বিশ্লেষকরা বলছেন, রোববারের দ্বিতীয় ধাপের নির্বাচন কলম্বিয়ার দীর্ঘদিনের রাজনৈতিক ও অর্থনৈতিক চিত্রই বদলে দিতে যাচ্ছে।

নির্বাচনে পেত্রোর রানিংমেট ছিলেন কৃষ্ণাঙ্গ নারী রাজনীতিক ফ্রান্সিয়া মার্কেজ। জয়ের মধ্যদিয়ে কলম্বিয়ার প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস-প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন তিনি।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয় গত মাসে। এতে সর্বোচ্চ ভোট পেয়ে দ্বিতীয় ধাপের লড়াইয়ে নামেন পেত্রো ও হার্নান্দেজ। তাদের এ সফলতা কলম্বিয়ার রাজনৈতিক এলিটদের বিরুদ্ধে বড় আঘাত হিসেবে দেখা হচ্ছে। দ্বিতীয় ধাপে সর্বোচ্চ ভোট পেয়ে জয়ী পেত্রো ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইভান ডিউকের স্থলাভিষিক্ত হবেন।

রাজধানী বোগোতার সাবেক মেয়র ও বর্তমান সিনেটর পেত্রো বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিনামূল্যে পড়াশোনার সুযোগ, পেনশন সংস্কার ও অনুৎপাদনশীল জমির ওপর উচ্চ কর আরোপসহ নানা পদক্ষেপের মাধ্যমে অসাম্যর বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতি দিয়েছেন। নতুন তেল ও গ্যাসের খনি অনুসন্ধানের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *