বিনামূল্যে বাংলাদেশের ম্যাচ অনলাইনে দেখতে কাজ করছে বিসিবি

Slider খেলা


অ্যান্টিগা টেস্ট শুরু হয়ে গেলেও কোনো সমাধান পাওয়া যায়নি খেলা সম্প্রচার নিয়ে। ফলে টেলিভিশনে খেলা দেখার সুযোগ থেকে বঞ্চিত দেশের ক্রিকেটপ্রেমীরা। পরিস্থিতি যে এমন হবে, তা আঁচ করতে পারেনি খোদ ক্রিকেট বোর্ডও। তাই আগামীতে এ ব্যাপারে সতর্ক থাকার মত বিসিবির প্রধান নির্বাহীর। এছাড়া অনলাইনে যাতে বিনামূল্যে খেলা দেখা যায়, তা নিয়ে এখনো কাজ করছে টাইগার ক্রিকেটের সর্বোচ্চ নীতিনির্ধারকরা।

অ্যান্টিগায় ক্যারিবীয়দের বিপক্ষে লড়ছে বাংলাদেশ, অথচ তা দেখার সুযোগ নেই ক্রিকেটপ্রেমীদের। ক’দিন ধরে চলতে থাকা গুঞ্জনটাই সত্যি হলো। প্রায় দুই দশক পর, এমন তিক্ত অভিজ্ঞতার সাক্ষী দেশের ক্রিকেটপাড়া।

ব্যবসায়িক দ্বন্দ্বে এ সিরিজ সম্প্রচার করছে না কোনো বাংলাদেশি টিভি চ্যানেলে। তাতে সবচেয়ে বড় ক্ষতির সম্মুখীন সাধারণ দর্শকরাই। এমন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সম্মুখীন হয়ে টনক নড়েছে বিসিবির।

আগামীতে যাতে এমন কিছু না ঘটে, সে ব্যাপারে সতর্ক থাকার কথা জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী। পাশপাশি বোর্ডের পরিকল্পনা রয়েছে টিভি রাইটস কেনার ব্যাপারেও।

গণমাধ্যমকে দেয়া সাক্ষাতকারে তিনি বলেন, ‘এমন সিচুয়েশন সচরাচর হয় না। আমাদের যতটুকু করার আমরা করেছি। আমরা আমাদের মিডিয়া রাইটস নিয়ে, টিভি চ্যানেল নিয়ে পরবর্তীতে কাজ করব। আমাদের দেশের সাধারণ দর্শক যাতে এমন পরিস্থিতে আর না পড়েন, সে বিষয়ে আমরা সচেষ্ট থাকব।’

টিভি চ্যানেলে সম্প্রচার না হওয়াতে এখন একমাত্র উপায় আইসিসির অনলাইন প্ল্যাটফর্ম। বিনামূল্যে অবশ্য সেখানে খেলা দেখার সুযোগ নেই। টাকা খরচের সুযোগ থাকলেও তা পেমেন্ট প্রক্রিয়া বেশ জটিল। তবে বিসিবি চেষ্টা চালিয়ে যাচ্ছে, বিনামূল্যে খেলা সম্প্রচারের ব্যাপারে। দু-একদিনের মধ্যে এ ব্যাপারে আসতে পারে সুখবরও।

এ বিষয়ে নিজাম বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের মাধ্যমে আইসিসি তাদের টিভিতে দেখাচ্ছে। আমরা চেষ্টা করছি, সাধারণ দর্শকরা যাতে বিনামূল্যে তাদের ডিভাইসে খেলা দেখতে পারেন। সে বিষয়ে আইসিসির সঙ্গে কথা হয়েছে আমাদের।’

অ্যান্টিগায় শুরু হওয়া টেস্ট ম্যাচের পর, আরো একটি পাঁচদিনের লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল। এরপর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর মাঠে গড়াবে তিন ওয়ানডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *