শিল্পীদের নির্দেশনা দিচ্ছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন

Slider বিনোদন ও মিডিয়া


চলতি বছর বাংলাদেশ চলচ্চিত্র শিল্পের নানা ইস্যু নিয়ে সামাজিক মাধ্যম থেকে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। কখনো চলচ্চিত্র অভিনয়শিল্পীর আবার কখনো-বা নির্মাতার। আর এই বিভিন্ন ইস্যুতে বিভিন্ন সময় বিভিন্ন মাধ্যমে ভিন্নভাবে অনেক অভিনয়শিল্পী তাদের মনগড়া বক্তব্য দিতেন। আর এ বিষয়টি নিয়ে এবার নির্দেশনা দিচ্ছেন চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

প্রায় ছয় মাস ধরে চলচ্চিত্রের শিল্পী ও কলাকুশলীদের মধ্যে নানা বিতর্ক এবং নেতিবাচক ঘটনা ঘটেছে। শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদ নিয়ে প্রার্থীদের মধ্যে একে অপরের বিরুদ্ধে কুৎসা রটানো থেকে মামলা-মোকদ্দমা পর্যন্ত হয়েছে এবং চলছে। এসব ঘটনার মধ্যেই একের পর এক অগ্রহণযোগ্য ঘটনায় কোনো কোনো শিল্পী জড়িয়ে পড়ছেন। সবশেষ জায়েদ খানের সঙ্গে ওমর সানীর অপ্রীতিকর ঘটনা দেশজুড়ে ব্যাপক আলোচনা ও সমালোচনা চলছে। এ ঘটনার সূত্র ধরে ওমর সানীর স্ত্রীর অডিও বার্তা যেন ঘটনায় ঘি ঢেলে দিয়েছে। ওমর সানী ও মৌসুমীর সংসার ভেঙে যাচ্ছে বলে আলোচনা হচ্ছে। আবার চলচ্চিত্র শিল্পী সমিতির কোনো কোনো সদস্য, যাদের চলচ্চিত্রে নিজস্ব অবস্থান বলতে কিছু নেই, তারা সামাজিক যোগাযোগমাধ্যম ও ইউটিউবের অবাধ সুবিধা নিয়ে লাইভ কিংবা আলোচনার নামে একে অপরের বিরুদ্ধে কুৎসা রটানো থেকে শুরু করে এমনসব অশালীন ভাষা ব্যবহার করছেন, যাতে পুরো শিল্পী সমাজ তো বটেই, চলচ্চিত্রেরও বদনাম হচ্ছে। এতে চলচ্চিত্র সাংবাদিকরাও বিব্রতবোধ করছেন।

মঙ্গলবার (১৫ জুন) রাতে কাকরাইলে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের ‘নিরাপদ সড়ক চাই’-এর অফিসে এ নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। এতে শিল্পীদের বিভাজন তৈরি, একে অপরের সমালোচনা করে ব্যক্তিগত ইস্যু টেনে মন্তব্য দেয়াসহ নানা ধরনের অপ্রীতিকর ঘটনা বন্ধের বিষয়ে আলোচনা করা হয়।

শুধু তাই নয়, শিল্পীরা অন্যের ব্যক্তিজীবন নিয়ে কোনো অপ্রীতিকর কথা বললে সমিতির সভাপতি বলে নোটিশ প্রদান করবেন ইলিয়াস কাঞ্চন। শিল্পীদের পাশাপাশি সাংবাদিকদের প্রতিও অনুরোধ করেন ইলিয়াস কাঞ্চন। তিনি বলেন, চলচ্চিত্রের এই দুঃসময়ে সাংবাদিকদের পাশে থাকার অনুরোধ করেন। সেই সঙ্গে একতরফা মন্তব্য, ভাইরাল ইস্যু তৈরি না করার জন্য বিশেষ অনুরোধ করেন ইলিয়াস কাঞ্চন।

চলচ্চিত্রের সামগ্রিক নেতিবাচক সংবাদের কারণে তাদের পারিবারিক, সামাজিক এমনকি পেশাগতভাবেও প্রশ্নের মুখোমুখি হতে হচ্ছে। চলচ্চিত্র সাংবাদিকতা করার বিষয়টি হেয় হচ্ছে। এ পরিস্থিতি থেকে উত্তরণে করণীয় হিসেবে বিভিন্ন পত্র-পত্রিকা, টেলিভিশন ও অনলাইন পোর্টালের একদল নিয়মিত সাংবাদিক শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চনের সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হন। সভার সমন্বয়ক হিসেবে কাজ করেন দৈনিক আজকালের প্রতিবেদক আহমেদ তেপান্তর। সভায় উপস্থিত হন সিনিয়র সাংবাদিক লিটন এরশাদ, দুলাল খান, কামরুল হাসান দর্পণ, আহমেদ সাব্বির রোমিও, জাহাঙ্গীর বিপ্লব, আবুল কালাম, নিথর মাহবুব, রাহাত সাইফুল, পান্থ আফজাল, রঞ্জু সরকার, আশরাফুল আলম আসিফ, রুহুল আমিন ভূঁইয়া, মহিব আল হাসান, নাজমুল আহসান, মইনুল ইসলাম, লিটন মাহমুদ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *