জুনেই রুশ সৈন্য নিহতের সংখ্যা ৪০ হাজার ছাড়াবে : জেলেনস্কি

Slider সারাবিশ্ব

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তিনি মনে করছেন চলমান যুদ্ধে জুন মাসেই রাশিয়ার সৈন্য নিহতের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে যেতে পারে। রোববার যুদ্ধের ১০৯তম দিনে এমন মন্তব্য করেন তিনি।

জাতির উদ্দেশে দেওয়া নিয়মিত ভাষণে এদিন জেলেনস্কি পশ্চিমা দেশগুলোর কাছে আরও আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সহায়তার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, জাতীয় প্রতিরক্ষা ব্যবস্থা অনেক হতাহত এবং ট্র্যাজেডি এড়াতে পারে।

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে রাশিয়ার সামরিক অভিযান। এই যুদ্ধে এ পর্যন্ত উভয়পক্ষের ক্ষয়ক্ষতি হচ্ছে। তবে রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনে বিপর্যয়ের মুখে পড়েছে। ভেঙে পড়েছে সমরকৌশল। বহু ট্যাংক, বিমান, আর্টিলারি, সেনা হারিয়ে ব্যাকফুটে চলে গেছে মস্কো। এখন ইউক্রেনের ডনবাসে ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে তীব্র লড়াই করছে রাশিয়া।

ডনবাসের নিয়ন্ত্রণ ধরে রাখা কিয়েভ ও মস্কোর জন্য খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ইউক্রেনে পূর্ণ শক্তি নিয়ে ডনবাসে প্রতিরোধ গড়ে তুললে গোলাবারুদ ফুরিয়ে আসছে বলে জানিয়েছে সেখানকার যুদ্ধরত ইউনিট।

টানা সাড়ে তিন মাসেরও বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। রুশ এ হামলা মোকাবিলায় ইউক্রেন কার্যত বিপর্যস্ত হলেও দেশটিতে মস্কোর ক্ষয়ক্ষতির পরিমাণ সামনে আনতে যথেষ্ট সক্রিয় কিয়েভ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *