‘নিরাপত্তা নিশ্চিত না হলে কোনো খাদ্যশস্য রপ্তানি করবে না ইউক্রেন’

Slider বাংলার মুখোমুখি

নিজেদের নিরাপত্তা সম্পূর্ণভাবে নিশ্চিত না হওয়া পর্যন্ত কোনো খাদ্যশস্য রপ্তানি করবে না ইউক্রেন। ইউক্রেনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে দেশটির জাতীয় নিরাপত্তা এবং প্রতিরক্ষা পরিষদের সচিব অ্যালেক্সি দানিলভ এ কথা জানিয়েছেন। ‘নিরাপত্তা নিশ্চিত হওয়া’ বলতে সম্ভবত তিনি রুশ সামরিক অভিযান বন্ধের কথা বলতে চেয়েছেন।

দানিলভ ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিবৃতি তুলে ধরে বলেন, ওই বিবৃতি অনুসারে প্রথম বিষয় হচ্ছে ইউক্রেনের নিরাপত্তা এবং তার পরের বিষয়টিও ইউক্রেনের নিরাপত্তা। অর্থাৎ ইউক্রেনের নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত দেশের ভেতর থেকে কোনো খাদ্যশস্য পৃথিবীর কোথাও যাবে না। কারণ দেশের নিরাপত্তা হচ্ছে আমাদের জন্য সর্বোচ্চ অগ্রাধিকারের বিষয়।

একইসঙ্গে তিনি দাবি করেন, খাদ্য পরিস্থিতির বিষয়টি নিয়ন্ত্রণে রয়েছে এবং এ বিষয়ে ইউক্রেন কর্তৃপক্ষ নিজেদের দায়িত্বের ব্যাপারে সতর্ক রয়েছে। কেউ চায়না বিশ্ব ক্ষুধার্থ থাকুক।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। ইউক্রেন বাহিনীও তাদের প্রতিরোধ শুরু করে। ইউক্রেনের পাশে দাঁড়িয়ে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা। এরই মধ্যে রাশিয়ার ওপর নানাবিধ নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা দেশগুলো। আমেরিকা ও ইউরোপের দেশগুলোতে থাকা রাশিয়ার সম্পদ জব্দ করা হয়েছে। রুশ ব্যবসায়ীরাও পড়েছেন নিষেধাজ্ঞার খাঁড়ায়। ইতিমধ্যে এসব নিষেধাজ্ঞার প্রভাব পড়েছে বিশ্ববাজারে। বিশ্বে খাদ্যপণ্যের দাম বেড়ে তিন দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *