বিশ্ব নিরাপদ খাদ্য দিবস আজ

Slider জাতীয়

আজ বিশ্ব নিরাপদ খাদ্য দিবস। প্রতি বছরের ন্যায় এ বছরও ৭ জুন বিশ্বব্যাপী দিবসটি পালন করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উদ্যোগে বিভিন্ন দেশে দিবস উপলক্ষে নানা কার্মসূচি পালিত হচ্ছে।

এ বছর বিশ্ব নিরাপদ খাদ্য দিবসের প্রতিপাদ্য ‘নিরাপদ খাদ্য, উন্নত স্বাস্থ্য’। বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা ইস্যুতে সচেতনতা বাড়াতে ২০১৮ সালে প্রথম এ দিবসটি পালন করা হয়। এরপর থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সদস্য রাষ্ট্রের পাশাপাশি অন্যান্য স্টেকহোল্ডাররাও যৌথভাবে দিবসটি পালন করে আসছে।

বাংলাদেশেও এ দিবস পালন করছে জাতীয় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। দিবস উপলক্ষে মঙ্গলবার (৭ জুন) সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘উন্নত অর্থনীতির জন্য নিরাপদ খাদ্য’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি হিবেবে উপস্থিত থাকবেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সভাপতিত্ব করবেন খাদ্যসচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম।

এদিকে এ বছর দিবস উপলক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী প্রতি দশজনের মধ্যে একজন খাদ্যবাহিত রোগে আক্রান্ত। নিরাপদ খাদ্য সুস্বাস্থ্যের উৎস হলেও অনিরাপদ খাদ্য অনেক রোগের কারণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *