ছয় বিভাগের ঝড়বৃষ্টির পূর্বাভাস

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


দেশের ছয় বিভাগে আজও ঝড়বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। বুধবার (১ জুন) আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়; রাজশাহী ও রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানান এ আবহাওয়াবিদ।

আবহাওয়া দপ্তর জানায়, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে। এটি আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে। আগামী তিন দিনের মধ্যে মৌসুমি বায়ু চট্টগ্রাম উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে।

বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

পশ্চিমের লঘুচাপের প্রভাবে দেশের মধ্যে বজ্র মেঘ তৈরি হচ্ছে, এই মেঘের প্রভাবে দেশের মধ্যে এখন ঝড়বৃষ্টি হচ্ছে। অন্যদিকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা এরই মধ্যে দেশে প্রবেশ করতে শুরু করেছে। জুনের মাঝামাঝি সময়ে সারা দেশে বর্ষা বিস্তার লাভ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

বুধবার সকাল ৬টা থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সব চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে নোয়াখালীর মাইজদীকোর্টে, ৪৩ মিলিমিটার। সবচেয়ে কম বৃষ্টি হয়েছে রংপুরে। এ ছাড়া মঙ্গলবার (৩১ মে) সারা দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৬.০ ডিগ্রি সেলসিয়াস এবং বুধবার (১ মে) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *