টেস্ট অধিনায়কের নাম চূড়ান্ত হবে ২ জুন

Slider খেলা

টেস্ট অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন মুমিনুল হক। এদিকে দরজায় কড়া নাড়ছে ওয়েস্ট ইন্ডিজ সিরিজও। এমতাবস্থায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ভাবনায় সাদা পোশাকে পরবর্তী যোগ্য নেতার। যে তালিকায় সবার আগে আছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। পরিবারের সঙ্গে ছুটি কাটানোর বদলে, হুট করে তার দেশে ফেরা, সে গুঞ্জনে মেলছে ডালপালাও। তবে শেষ পর্যন্ত কার কাঁধে বর্তাবে টেস্টের নেতৃত্ব সেটা জানা যাবে আগামী ২ জুন।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ শেষেই কথা উঠেছিল মুমিনুল হকের অধিনায়কত্ব নিয়ে। তবে তার নেতৃত্ব নিয়ে কোনো রকম অভিযোগ ছিল না বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন ও হেড কোচ রাসেল ডমিঙ্গোর। মুমিনুলকে যে অভিযোগে বিদ্ধ করেছিল সেটা মূলত তার পারফরম্যান্স নিয়ে। আর তার এই পারফরম্যান্সে অধঃপতন অধিনায়কত্বের চাপের কারণে হয়েছে বলে দেশের ক্রিকেট বিশ্লেষকদের ধারণা। ফলে বোর্ড সভাপতি মঙ্গলবার (৩১ মে) তাকে ডেকে জানতে চেয়েছিলেন সমস্যার কথা। বৈঠক শেষ যেখানে মুমিনুলও নিজের ব্যাটিংয়ে নজর দিতে ঘোষণা দেন অধিনায়কত্ব ছাড়ার।

এদিকে অনেক দিন ধরেই গুঞ্জন চলছে, সাদা পোশাকে বাংলাদেশের অধিনায়ক হতে যাচ্ছেন সাকিব আল হাসান। দেশের ক্রিকেট বিশ্লেষকরদের অনেকেই তো মনে করেন এই সংস্করণে দায়িত্ব নেয়া উচিত টাইগার অলরাউন্ডারের। সে গুঞ্জনই যেন ডালপালা মেলছে যুক্তরাষ্ট্র থেকে হঠাৎ সাকিব আল হাসানের দেশে আসা নিয়ে। ধারণা করা হচ্ছে অধিনায়কত্ব ইস্যুতে বোর্ডের সঙ্গে কথা বলতেই হুট করে তার দেশে ফেরা।

এ বিষয়ে দ্বিমত না করলেও, আবার সরাসরি মতও দেননি বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটু। গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘মুমিনুলের জায়গায় অভিজ্ঞ কাউকে দেয়া হবে এটাই তো বোর্ড সভায় সিদ্ধান্ত হবে। তবে সাকিব আজ (মঙ্গলবার) দেশে এসেছে মানে ওকেই চূড়ান্ত করা হবে তা না। হতেও পারে, আবার নাও হতে পারে। এটা আসলে আনুষ্ঠানিকভাবে বলা যায় না। আমরা অনেক ‍কিছু দেখে ধারণা নিই। সেই হিসেবে এটা মনে হচ্ছে। আসলেই তা কি না, ২ তারিখ জানা যাবে।,

আগামী ২ জুন দুপুরে বোর্ড সভায় চূড়ান্ত করা হবে ভবিষ্যত টাইগার টেস্ট অধিনায়কের নাম। যেখানে সন্দেহাতীতভাবে ঠাঁই পাবে সাকিবের নাম। কারণ এই সংস্করণে তার চেয়ে ভালো অভিজ্ঞ আর কে হতে পারে।

সাকিব এর আগেও দুই মেয়াদে বাংলাদেশের অধিনায়ক ছিলেন। ২০০৯ সাল থেকে ২০১১ সালে তিনি দেশের হয়ে তিন সংস্করণেই নেতৃত্ব দেন। এরপর ২০১৭ থেকে ২০১৯ সালে তিনি দ্বিতীয় মেয়াদে টাইগারদের টি-টোয়েন্টি ও টেস্টে নেতৃত্ব দেন। সাকিবের নেতৃত্বের যাত্রা যে ক্যারিবীয়দের বিপক্ষে শুরু হয়েছিল, হয়তো তাদের বিপক্ষে সিরিজ দিয়েই শেষ মেয়াদে তিনি শুরু করবেন তার অধিনায়ক যাত্রা। আাগামী ১৬ জুন দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে দুই দল পরস্পরের মুখোমুখি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *