‘জেলেনস্কির’ প্রেমে মজেছেন পুতিনকন্যা ক্যাটেরিনা!

সারাবিশ্ব


জেলেনস্কির সঙ্গে প্রেম করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মেয়ে ক্যাটেরিনা টিখোনোভা। গত বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এমনই এক খবরে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা।

ইউক্রেনের প্রেসিডেন্টের নাম ভলোদিমির জেলেনস্কি। গত ২৪ ফেব্রুয়ারি থেকে দেশটির সঙ্গে রাশিয়ার যুদ্ধ চলছে। এর মধ্যেই জানা যায়, পুতিনকন্যা ক্যাটেরিনা টিখোনোভার প্রেমিকের নামও জেলেনস্কি। এ নিয়ে শুরুতেই সৃষ্টি হয় বিভ্রান্তি।

তবে এই জেলেনস্কি ইউক্রেনের প্রেসিডেন্ট নন, তিনি একজন নৃত্যশিল্পী। যার পুরো নাম ইগর জেলেনস্কি। এ ঘটনা বের হয়ে আসে রাশিয়ার স্বাধীন সংবাদমাধ্যম আইস্টোরিজ এবং জার্মানির ডের স্পিগেলের তদন্তে।

ক্যাটেরিনা টিখোনোভা পুতিনের ছোট মেয়ে। রাশিয়ার সর্বকনিষ্ঠ বিলিয়নেয়ার কিরিল শামালভের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন তিনি। ২০১৭ সালে তারা আলাদা হয়ে যান। এরপরই ৫২ বছর বয়সী ইগর জেলেনস্কির সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান ৩৫ বছর বয়সী ক্যাটেরিনা। নৃত্যশিল্পী জেলেনস্কিও আগে বিবাহিত ছিলেন। তার দুই মেয়ে ও এক ছেলে রয়েছে।

শুধু তাই নয়, ক্যাটেরিনা ও জেলেনস্কির ঘরেও দুই বছরের এক কন্যাসন্তান রয়েছে বলে দাবি করা হয়েছে আইস্টোরিজ এবং ডের স্পিগেলের প্রতিবেদনে। মেয়েটি জেলেনস্কির সঙ্গে জার্মানির মিউনিখে থাকেন। এ জন্য ২০১৭ থেকে ২০১৯ সালের মধ্যে ক্যাটেরিনা ৫০ বারেরও বেশি মিউনিখে যাতায়াত করেছেন বলে উঠে এসেছে প্রতিবেদনে।

ইউক্রেনে রুশ বাহিনীর ‘নৃশংসতার’ চিত্র সামনে আসার পর মস্কোর বিরুদ্ধে নতুন করে পশ্চিমা নিষেধাজ্ঞার আলোচনায় সম্প্রতি উঠে আসে পুতিনের দুই মেয়ে মারিয়া ও ক্যাটেরিনার নাম। যুক্তরাষ্ট্র ও কানাডার নিষেধাজ্ঞার নিশানাও হয়েছেন তারা।

১৯৮৩ সালে লিউদমিলা আলেকসান্দ্রোভনাকে বিয়ে করেন পুতিন। পুতিন-লিউদমিলার সংসার জীবন তিন দশকের। ২০১৩ সালে তারা বিচ্ছেদের ঘোষণা দেন। আর এ ঘরেই জন্ম মারিয়া ও ক্যাটেরিনার।

মারিয়ার জন্ম ১৯৮৫ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের লেলিনগ্রাদে। তিনি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। এরপর পড়েছেন মস্কো স্টেট ইউনিভার্সিটিতে। বর্তমানে তিনি শিক্ষকতা-গবেষণা পেশায় যুক্ত।

তবে মারিয়ার তুলনায় ক্যাটেরিনা সম্পর্কে বেশি তথ্য পাওয়া যায়। তিনি রাশিয়ার একজন নৃত্যশিল্পী। ২০১৩ সালে আন্তর্জাতিক এক আয়োজনে নৃত্যশিল্পী হিসেবে বেশ সুনাম কুড়ান ক্যাটেরিনা। তবে তিনি যে পুতিনের মেয়ে, তখন সেটি গোপন রাখা হয়েছিল।

শুধু নৃত্যশিল্পী নন, বড় বোন মারিয়ার মতো ক্যাটেরিনাও শিক্ষকতা করেন। এছাড়া তিনি বিভিন্ন ব্যবসার সঙ্গে যুক্ত আছেন বলেও জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *