চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত পৌনে ৭ লাখ

Slider জাতীয়


সারা দেশে গত ৪ মাসে ৬ লাখ ৭৭ হাজারের বেশি মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। এ সময় মৃত্যু হয়েছে ৮ জনের। শনিবার (২১ মে) স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

তবে বর্তমানে আইসিডিডিআর,বির মহাখালী হাসপাতালে ডায়রিয়া রোগীর চাপ কিছুটা কম। যদিও কিছু দিন আগে রোগীর চাপ সামলাতে হিমশিম খেয়েছে হাসপাতালটি।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, সারা দেশে মার্চের চেয়ে এপ্রিলে ডায়রিয়ায় বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মার্চে ৬৪ জেলায় মোট আক্রান্ত ছিল ১ লাখ ৭০ হাজার ২৩৭ জন। এপ্রিলে তা বেড়ে দাঁড়ায় ২ লাখ ১৫ হাজার ৩৩৩ জনে। আর গত ৪ মাসে মোট আক্রান্ত হয়েছে ৬ লাখ ৭৭ হাজার ৯৪৪ জন।

এদিকে, আইসিডিডিআর,বি সূত্রে জানা গেছে, হাসপাতালটিতে বর্তমানে দৈনিক গড়ে ৫০০ রোগী ভর্তি হচ্ছে। গত মার্চ ও এপ্রিলে দৈনিক হাজারের বেশি রোগী এ হাসপাতালে ভর্তি হতে দেখা গেছে।

এ ছাড়া বরিশাল বিভাগে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। স্বাস্থ্য অধিদফতরের বরিশাল বিভাগীয় পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে, গত মার্চে বরিশাল বিভাগের ৬টি জেলায় আক্রান্ত হয়েছিল ৫ হাজার ৪১৫ জন। এপ্রিলে তা বেড়ে দাঁড়ায় ১১ হাজার ৩৭৭ জনে। আর মে মাসের প্রথম ২০ দিনে ৭ হাজার ৬৯০ জন।

গত ৪ মাসে ডায়রিয়ায় ঢাকা জেলার পর সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে ঝিনাইদহ জেলায়। ঢাকায় আক্রান্ত ২৭ হাজার ৩৪৩ জন, আর ঝিনাইদহে ২৩ হাজার ৩৩০ জন। এ ছাড়া সবচেয়ে কম আক্রান্ত হয় লালমনিরহাট জেলায়। এ জেলায় ৪ মাসে ১ হাজার ৫৮১ জন আক্রান্ত হয়েছে।

বিভিন্ন কারণে ডায়রিয়া হতে পারে। তবে মূলত পরিপাকতন্ত্রে ভাইরাস, ব্যাকটেরিয়া বা পরজীবী সংক্রমণের কারণে ডায়রিয়া হয়। মূলত অপরিচ্ছন্ন পরিবেশে তৈরি খাবার এবং দূষিত পানি ডায়রিয়ার অন্যতম কারণ। বিশেষ করে পানির কারণে এ রোগে বেশি আক্রান্ত হচ্ছে বলে ধারণা বিশেষজ্ঞদের। তাই যথেষ্ট সচেতন থাকার পরামর্শ চিকিসৎকদের। বিশেষ করে খাবার ও পানীয় গ্রহণের বিষয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *