১৮ বছর আগের ‘ভয়াবহতা’ ফিরেছে সিলেটে

Slider সিলেট


মঙ্গলবার গভীর রাত। শুরু হয় ভারি বর্ষণ। পরের দিন থেকেই তলিয়ে যায় সিলেটের নিম্নাঞ্চল। এখন ভারি বর্ষণ না হলেও থেমে থেমে হচ্ছে বৃষ্টি। টানা অতিবর্ষণ, পাহাড়ি ঢল আর উজানের পানিতে কোমর পানি নগরীর অধিকাংশ বাসা-বাড়িতে।

৯ দিন থেকে বন্যায় প্লাবিত সিলেটের সদর উপজেলাসহ কানাইঘাট, কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জকিগঞ্জ ও জৈন্তাপুরে পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

শুধু শহর আর এসব উপজেলাই নয়, গত সোমবার নতুন করে প্লাবিত হয়েছে দক্ষিণ সুরমা ও ফেঞ্চুগঞ্জ উপজেলা। এককথায় সিলেটে বর্তমানে ভয়াবহ রূপ নিয়েছে বন্যা পরিস্থিতি। বন্যাকবলিত এলাকার রাস্তাঘাট, ঘরবাড়ি, কমিউনিটি ক্লিনিক ও শিক্ষাপ্রতিষ্ঠান এখন ডুবোচর। নিরাপদ আশ্রয়ে ছুটছেন মানুষ। দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও খাবারের তীব্র সংকট।

সংশ্লিষ্টদের মতে, আজ থেকে দেড় যুগ আগে ২০০৪ সালে এমন বন্যার কবলে পড়তে হয়েছিল সিলেটবাসীকে। এবারের বন্যা পরিস্থিতির ভয়াবহতা সেই স্মৃতিই স্মরণ করিয়ে দিচ্ছে। গত দেড় যুগের রেকর্ড বন্যায় নিম্নাঞ্চলের পাশাপাশি ডুবেছে বিভাগীয় শহরের অর্ধেক রাস্তাঘাট। বাসাবাড়িতে পানি ঢুকে নগরজীবন বিপর্যস্ত। বিশেষ করে সুরমার তীরবর্তী এক কিলোমিটারের মধ্যের সব বাসাবাড়িতে ঢেউ খেলছে পানি।

চারদিকে পানি আর পানি

ভারি বৃষ্টির সঙ্গে পাহাড়ি ঢলে জেলার ১৩ উপজেলার ৮টি-ই এখন ভয়াবহ বন্যায় কবলিত। বাকি ৫ উপজেলায় আংশিক পানি ঢুকেছে। বিভাগীয় নগরীর প্রায় অর্ধেক রাস্তা তলিয়ে গেছে পানির নিচে। বিশেষ করে সিলেটের জকিগঞ্জ উপজেলা দিয়ে প্রবল বেগে পানি ঢুকছে। ফলে একের পর এক প্লাবিত হচ্ছে বিস্তীর্ণ এলাকা।

উপজেলার অমলশিদ এলাকায় সুরমা ও কুশিয়ারা নদীর উৎসস্থলের একটি ডাইক (নদী প্রতিরক্ষা বাঁধ) ভেঙে যাওয়ায় এই সমস্যার সৃষ্টি হয়েছে। এর ফলে সিলেটের বন্যা পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা রয়েছে। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে এই ভাঙনের ঘটনা ঘটে।

স্থানীয় প্রশাসন ও এলাকাবাসী জানিয়েছে, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের তীব্র স্রোতে ভারতের সীমান্তবর্তী বরাক নদের মোহনায় ডাইকটি ভেঙে গেছে। এরপরই ফিল্লাকান্দি, অমলশিদ, বারঠাকুরী, খাসিরচক, খাইরচক, বারোঘাট্টা, সোনাসারসহ বেশ কিছু এলাকা পানিতে তলিয়ে গেছে।

জকিগঞ্জ উপজেলা সদরের সঙ্গে অমলশিদ যাতায়াতের রাস্তাটিও পানিতে ডুবে বিচ্ছিন্ন হয়ে পড়েছে যান চলাচল। ডাইক ভেঙে পানি ঢুকতে থাকায় আগে থেকেই প্লাবিত উপজেলার ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভার বিভিন্ন এলাকায় পানি বাড়ছে। ভারতের বরাক নদ থেকে প্রবল বেগে পানি এখন সুরমা ও কুশিয়ারা নদীতে গিয়ে ঢুকছে।

এদিকে, একের পর এক বিপদের সম্মুখীন হচ্ছেন হাওরপাড়ের মানুষেরা। বিপদ যেন আঁকড়ে ধরেছে তাদের। ফসলের ক্ষতির পর এবার ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলে শান্তিগঞ্জ উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। রাস্থাঘাট ও ঘরবাড়ি তলিয়ে যাওয়ায় দুর্ভোগে নাকাল উপজেলার পানিবন্দি পরিবার। পানিবন্দি মানুষেরা হাঁস-মুরগি, গরু-ছাগল নিয়ে পড়েছেন বিপাকে। নলকূপ পানিতে প্লাবিত হওয়ায় গোখাদ্য নিয়েও দুশ্চিন্তায় পড়েছেন তারা।

সিলেট নগরীর শাহজালাল উপশহর, সোবহানীঘাট, কালীঘাট, ছড়ারপাড়, শেখঘাট, তালতলা, মাছিমপুর, পাঠানটুলা, লন্ডনি রোড, সাগরদিঘির পাড়, সুবিদবাজার, শিবগঞ্জ, মেজরটিলা, মদিনা মার্কেট, দক্ষিণ সুরমার বঙ্গবীর রোড, মোমিনখলাসহ বিভিন্ন এলাকা এখন বন্যাকবলিত। উজানে বৃষ্টি না থামলে বন্যা পরিস্থিতির আরও অবনতি হবে বলে আশঙ্কা সংশ্লিষ্টদের।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানায়, সিলেটে সুরমা ও কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত বুধবার কানাইঘাট পয়েন্টে পানির প্রবাহ ৬ সেন্টিমিটার কমলেও সিলেটে বেড়েছে ২ সেন্টিমিটার। নগরে ও গ্রামে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

২৭৪ আশ্রয়কেন্দ্র প্রস্তুত

সিলেট জেলা প্রশাসন সূত্রমতে, বন্যার্তদের জন্য ২৭৪টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে ৭৮টিতে মানুষ অবস্থান করছেন। সিলেট সিটি করপোরেশন সূত্রমতে, মহানগরীতে এ পর্যন্ত ১৬টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এর মধ্যে ১০টিতে বন্যার্তরা আশ্রয় নিয়েছেন। এসব কেন্দ্রে শুকনো খাবার পাঠানো হয়েছে।

অপরদিকে, ভারতের মেঘালয় রাজ্য আরও ভারি বৃষ্টি হওয়ার আশঙ্কা জানিয়েছে আবহওয়া অধিদপ্তর। বিশেষ করে শিলং ও ডাউকিতে আরও কয়েকদিন ভারি বৃষ্টিপাত হবে। এ ছাড়া সিলেটেও আগামী কয়েকদিন ভারি বৃষ্টি হতে পারে। ফলে বন্যা পরিস্থিতির আরও অবনতির হওয়ার আশঙ্কা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর সিলেটের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানান, আগামী ২৩ জুন পর্যন্ত সিলেটে বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এর ফলে বন্যা পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা করা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *