বিশ্বে করোনায় মৃত্যু বাড়ল

Slider সারাবিশ্ব


দীর্ঘদিন তাণ্ডব চালিয়ে যাওয়া করোনাভাইরাস মহামারি দিন দিন শক্তি হারাচ্ছে। করোনাভাইরাসের পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার (১৭ মে) সকাল সাড়ে ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ১ হাজার ১১৭ জন।

তবে এর আগের দিন সোমবার (১৬ মে) সকাল ৮টা পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছিল আরও কম। সেদিন করোনায় আক্রান্ত হয়ে বিশ্বে মারা গিয়েছিলেন ৫৪৮ জন।

মঙ্গলবার (১৭ মে) নতুন করে সংক্রমিত হয়েছেন ৭ লাখ ৩২ হাজার ৪৯৯ জন।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার (১৭ মে) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৫২ কোটি ২৮ লাখ ৪৩ হাজার ২০২ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ লাখ ৯০ হাজার ৩২৪ জন। আর মোট সুস্থ হয়েছেন ৪৯ কোটি ২৮ লাখ ৩৭ হাজার ৯৯৭ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৬০৭ জন। এছাড়া মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ২৬ হাজার ৮৯৯ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ৩১ লাখ ২৪ হাজার ৮৭৯ জন সংক্রমিত হয়েছেন। দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা ৫ লাখ ২৪ হাজার ২১৪।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত ৩ কোটি ৭ লাখ ১ হাজার ৯০০ জন এবং মোট মারা গেছেন ৬ লাখ ৬৫ হাজার ৫৬ জন।

তালিকার চতুর্থ অবস্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় শনাক্ত হয়েছে ২ কোটি ৯১ লাখ ৮৯ হাজার ৫৮২ জন। আর সংক্রমিত হয়ে মারা গেছেন ১ লাখ ৪৭ হাজার ৪৭৮ জন।

তালিকার পঞ্চম অবস্থানে থাকা জার্মানিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৫৮ লাখ ৯ হাজার ৬৬৪ জনের। অন্যদিকে সংক্রমিত হয়ে মারা গেছেন ১ লাখ ৩৮ হাজার ৭ জন।

যুক্তরাজ্য ষষ্ঠ, রাশিয়া সপ্তম, দক্ষিণ কোরিয়া অষ্টম, ইতালি নবম ও তুরস্ক দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ৪২তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। এরপর বিশ্বের ২২৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *