আমদানি বন্ধ থাকলেও বাড়েনি পেঁয়াজের দাম

Slider অর্থ ও বাণিজ্য


ঢাকা: দেশীয় কৃষকের স্বার্থ বিবেচনা করে আমদানি বন্ধ রাখা হলেও খুচরা বাজারে এখনও দাম বাড়েনি পেঁয়াজের। তবে পেঁয়াজের দাম বাড়ার আশঙ্কা প্রকাশ করছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা।

বুধবার (১১ মে) দুপুর থেকে বিকেল পর্যন্ত রাজধানীর মিরপুর ১১, ১২ নম্বর এলাকা ও কালশী বাজার ঘুরে এমন তথ্য জানা যায়।

কালশী বাজার এলাকার আল-মদিনা জেনারেল স্টোরের মালিক মো. রহিম বলেন, আমি ৩৫ টাকায় পেঁয়াজের কেজি বিক্রি করছি। তিনদিন আগে দোকানের জন্য ১৭ কেজি পেঁয়াজ কিনেছিলাম। আগে কিনেছি বলেই কম দামে বিক্রি করছি। বাজার থেকে নতুন করে পেঁয়াজ কিনলে বুঝতে পারবো দাম বাড়ছে কিনা।

মিরপুর ১১ নম্বর এলাকার পাটোয়ারী জেনারেল স্টোরের মালিক আবু বক্কর সিদ্দিক পিন্টু বলেন, আমি আগের দামে পেঁয়াজ বিক্রি করছি। পেঁয়াজের আমদানি বন্ধ থাকলেও এখনও বাজারে প্রভাব পড়েনি। আমার মনে হয় ৩-৪ দিনের মধ্যে এর প্রভাব পড়বে। পেঁয়াজের দাম আবার বাড়তে পারে।

মিরপুর ১২ নম্বর এলাকার ডেইলি মার্ট জেনারেল স্টোরের মালিক শাহাদাত হোসেন বলেন, পাইকারি বাজারে পেঁয়াজ কিনতে গিয়ে বাড়তি দামে কিনতে হচ্ছে। যে পেঁয়াজ কেজি ২৩ টাকা দিয়ে কিনেছি তা কিনতে হয়েছে ২৭ টাকায়। আর দোকানে বিক্রি করছি ৩৫ টাকায়। এছাড়াও উন্নতমানের পেঁয়াজ কিনছি ৩২ থেকে ৩৫ টাকায়, বিক্রি করছি ৪০ টাকায়।

তিনি আরও বলেন, কিছু মানুষ অকারণে পাইকারি বাজারে গিয়ে বেশি বেশি পেঁয়াজ কিনছেন। এর ফলে বাজারে পেঁয়াজের সংকট সৃষ্টি হতে পারে। বাড়তে পারে দামও।

এর আগে দেশের বাজারে পেঁয়াজের দাম ৪০ টাকার উপরে উঠলে আবারও ভারত থেকে ইমপোর্ট পারমিটের (আইপি) অনুমোদন দেওয়া হবে বলে জানান বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ডিজিটাল কমার্স সেলের প্রধান এএইচএম সফিকুজ্জামান। একইসঙ্গে আইপি বন্ধে পেঁয়াজের দামে কোনো প্রভাব পড়বে না বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *