শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব

Slider সারাবিশ্ব

প্রধানমন্ত্রী মাহিন্দ রাজাপাকসে ও তার মন্ত্রিপরিষদকে ক্ষমতাচ্যুত করতে এবার বিরোধী দল ইউনাইটেডে পিপলস ফ্রন্ট অনাস্থা প্রস্তাব এনেছে। এতে ভয়াবহ আর্থিক সংকটের জন্য বর্তমান সরকারকে দায়ী করা হয়েছে। বলা হয়েছে, তারা জনগণের জীবনমান রক্ষায় ব্যর্থ হয়েছে। স্পিকার মাহিন্দা ইয়াপা আবওর্ধানার কাছে অনাস্থা প্রস্তাব জমা দিয়েছেন ইউনাইটেড পিপলস ফোর্স পার্টির নেতা সাজিথ প্রেমাদাসা। উল্লেখ্য, প্রেসিডেন্ট গোটাবাইয়া রাজাপাকসে ও তার ভাই প্রধানমন্ত্রী মাহিন্দ রাজাপাকসের পদত্যাগ দাবিতে কয়েক মাস ধরে তীব্র আন্দোলন করছেন বিরোধীরা। অন্যদিকে বর্তমান আর্থিক সঙ্কটের জন্য আন্দোলনকারীদের দায়ী করেছে সরকার। এ খবর দিয়েছে অনলাইন ডন। এতে বলা হয় সরকারকে ক্ষমতাচ্যুত করতে হলে প্রস্তাবের পক্ষে কমপক্ষে ২২৫ ভোট পেতে হবে। কিন্তু ইউনাইটেড পিপলস ফোর্সের আছে মাত্র ৫৪ ভোট। তা সত্ত্বেও তারা বিজয়ী হওয়ার আশা করছে

তারা মনে করছে ছোট ছোট দলগুলোর সমর্থন পাবে। আর তার ওপর ভর করে রাজাপাকসেদের ক্ষমতা থেকে সরিয়ে দেবে। পক্ষান্তরে ক্ষমতাসীন দলের আছে ১৫০ আসন। তাও সাম্প্রতিক আন্দোলনের কারণে দুর্বল হয়ে গেছে। এ অবস্থায় আজ বুধবার পার্লামেন্টের অধিবেশন বসছে। সেখানে সিদ্ধান্ত হবে, কবে এ প্রস্তাবের ওপর ভোট হবে।

ওদিকে ইউনাইটেড পিপলস ফ্রন্ট প্রেসিডেন্ট গোটাবাইয়া রাজাপাকসের বিরুদ্ধেও অনাস্থা প্রস্তাব এনেছে। তবে প্রস্তাবের পক্ষে সংখ্যাগরিষ্ঠ ভোট পরলেও তার গদি টলবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *