বাংলাদেশে যেদিন হতে পারে ঈদ

Slider জাতীয়


ঈদ কবে হবে এ বিষয়টি নিয়ে আমাদের সবার মধ্যে একটা কৌতূহল বিরাজ করে। কারণ মুসলিমরা দীর্ঘ সময় রোজা সম্পন্ন করে এ ঈদের আনন্দ উপভোগ করতে চাই। ঈদের তারিখ নির্ভর করে কয়টি রোজা হবে সেটার ওপরে। তাই আগে থেকে নিশ্চিতভাবে তারিখ বলা সম্ভব নয়। তবে বিশেষজ্ঞরা মনে করছেন, আগামী ৩ মে বাংলাদেশে ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে।
বাংলাদেশে যেদিন হতে পারে ঈদ

আল-আরাবিয়া চ্যানেলের একটি অনুষ্ঠানে সৌদি আবহাওয়াবিদ ড. খালেদ আল-জাকাক বলেছেন, সৌদিতে ২৯ রমজানের দিনে অর্থাৎ ৩০ এপ্রিল সূর্যাস্তের প্রায় ২০ মিনিট আগে চাঁদ অদৃশ্য হয়ে যাবে এবং সূর্যাস্তের চার ঘণ্টা পর চাঁদ দেখা যাবে। সে হিসেবে এ বছর দেশটিতে রমজান মাস হবে ৩০ দিনের অর্থাৎ ১ মে পর্যন্ত এবং সোমবার (২ মে) সৌদি আরবে ঈদুল ফিতর উদযাপন করা হবে।

এ ছাড়াও ঈদ উদযাপন নিয়ে অগ্রিম সম্ভাবনার কথা জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র। তারা বলছেন, সোমবার (২ মে) বিশ্বের বেশিরভাগ দেশে ঈদুল ফিতর উদযাপন হবে।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পরিচালক মুহাম্মদ শওকত ওদেহ বলেন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত, ব্রুনাই, বাংলাদেশ, পাকিস্তান, ইরান, ওমান, জর্ডান, মরক্কো এবং ঘানাসহ যেসব দেশে রমজান ৩ এপ্রিল থেকে শুরু হয়েছে, তারা পহেলা মে ঈদুল ফিতরের চাঁদ অনুসন্ধান করবে। যেটি তাদের জন্য ২৯তম রমজানের দিন হবে।

তবে বিশেষজ্ঞদের মতে, রোববার (১ মে) অস্ট্রেলিয়া মহাদেশ থেকে অর্ধচন্দ্র দেখা সম্ভব নয়। এটি কেবল মধ্য ও পশ্চিম এশিয়া থেকে টেলিস্কোপের সাহায্যে দেখা সম্ভব হবে। আর বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মধ্য হওয়ায় ১ মে চাঁদ দেখা সম্ভব হবে না।

এ ছাড়া দক্ষিণ ও পশ্চিম ইউরোপ, উত্তর এবং মধ্য আমেরিকার পাশাপাশি আফ্রিকার বিভিন্ন দেশ থেকে খালি চোখে অর্ধচন্দ্র দেখা যাবে।

সব মিলিয়ে জ্যোতির্বিদ ও আবহাওয়াবিদরা মনে করছেন, মঙ্গলবার (৩ মে) ভারত, পাকিস্তান এবং বাংলাদেশের মতো দেশগুলোতে ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *