খন্দকার মোশতাককে ‘শ্রদ্ধা’ জানালেন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি!

Slider শিক্ষা


‘ঐতিহাসিক মুজিবনগর দিবস’ উদযাপন উপলক্ষে আয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক আলোচনা সভায় বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা ও তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী খন্দকার মোশতাকের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো রহমত উল্লাহ। তার এই বক্তব্যের সাথে সাথে শিক্ষক ও প্রশাসনের ব্যক্তিদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়।

রোববার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) মুজিবনগর দিবসের আলোচনা সভায় তিনি এ শ্রদ্ধা জানান। তবে এ জন্য দুঃখ প্রকাশও করেছেন রহমত উল্লাহ।
বক্তব্যে ড. মো রহমত উল্লাহ বলেন, আমি বঙ্গবন্ধু, মুজিবনগর সরকারের জাতীয় চার নেতা এবং পররাষ্ট্রমন্ত্রী খন্দকার মোশতাকের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা নিবেদন করছি।

তার এ বক্তব্যের পর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো: নিজামুল হক ভূইয়া তাকে বক্তব্য প্রত্যাহার করতে বলেন।

এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ অধ্যাপক রহমত উল্লাহর বক্তব্যের প্রতিবাদ জানান।

এ বিষয়ে অভিযুক্ত শিক্ষক অধ্যাপক ড. মো: রহমত উল্লাহ গণমাধ্যমকে বলেন, মুজিবনগর সরকার নিয়ে আলোচনা করতে গিয়ে আমি স্বাধীনতার পূর্ব পর্যন্ত আট মাসে ওই সরকারের অবদান নিয়ে কথা বলেছি। সেখানে খন্দকার মোশতাকসহ মুজিবনগর সরকারে যারা ছিলেন তাদের নাম নিয়েছি। কিন্তু কাউকেই আমি ব্যক্তিগতভাবে শ্রদ্ধা জানাইনি।

এ বিষয়ে ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান বলেন, আমি সভাপতির বক্তব্যে ওনার বক্তব্য প্রত্যাহার করেছি। ওনার বক্তব্যেও উনি খন্দকার মোশতাকের প্রতি ঘৃণা ও তার নিন্দিত কাজের সমালোচনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *