কত দিন যুদ্ধ চলবে, কী বললেন জেলেনস্কি?

সারাবিশ্ব


গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ ভাষাভাষী অধ্যুষিত এই দুটি অঞ্চল একত্রে ‘ডোনবাস’ নামে পরিচিত।

স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির পর অঞ্চল দুটিকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরই মধ্যে শনিবার ৫২তম দিনে গড়িয়েছে এই সামরিক অভিযান। এই সময়ে ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধীও গড়ে তোলার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনী। ফলে রাজধানী কিয়েভ ও এর আশেপাশের এলাকা এবং চেরনিহিভ থেকে পিছু হঁটতে বাধ্য হয় রুশ বাহিনী।

এদিকে, আমেরিকা ও ইউরোপী ইউনিয়নের দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে আখ্যা দিয়েছে।
হামলার ৫১তম দিন শেষে শুক্রবার রাতে এক ভাষণে যুদ্ধ কতদিন চলবে তা নিয়ে কথা বলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেন, “যুদ্ধ কতদিন স্থায়ী হবে তা অনুমান করা কঠিন।”

জেলেনস্কি আরও বলেন, “অবশ্যই, আমি বিভিন্ন ভবিষ্যদ্বাণীও শুনতে পাচ্ছি। রাশিয়ান সেনাবাহিনীর উদ্দেশ্য এবং সক্ষমতা সম্পর্কে আমার কাছে কিছু মিডিয়া আউটলেটের চেয়ে অনেক বেশি তথ্য আছে।”

“তথ্য আছে রুশ অর্থনীতির সম্ভাবনা সম্পর্কে ও রাশিয়ার সমাজের মানসিক অবস্থা সম্পর্কেও,” যোগ করেন তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, দুটি বিষয় সংঘাতের সময়কাল নির্ধারণ করবে। যুদ্ধক্ষেত্রে আমাদের সামরিক বাহিনীর সাফল্য সত্যিই তাৎপর্যপূর্ণ। ঐতিহাসিকভাবে তাৎপর্যপূর্ণ। কিন্তু এখনও দখলদারদের হাত থেকে আমাদের ভূমি মুক্ত করার করার জন্য তা যথেষ্ট নয়। আমরা তাদের আরও পরাস্ত করব।”

জেলেনস্কি বলেন, “রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞাগুলো খুবই তাৎপর্যপূর্ণ। অর্থনৈতিকভাবে বেদনাদায়ক। কিন্তু এগুলো এখনও রাশিয়ান সামরিক অস্ত্রশস্ত্রের বিরুদ্ধে টিকে থাকার জন্য যথেষ্ট নয়। আমাদের আরও শক্তিশালী, আরও ধ্বংসাত্মক হতে হবে।”

জেলেনস্কি আরও বলেন, “যদি কেউ বলে: এক বছর অথবা বেশ কয়েক বছর, আমি উত্তর দিই- আপনি যুদ্ধকে অনেক ছোট করে দেখতে পারেন। আমরা যেসব অস্ত্রের জন্য অনুরোধ করেছি যত তাড়াতাড়ি সেসব অস্ত্র পাব, আমাদের অবস্থান তত শক্তিশালী হবে এবং তত তাড়াতাড়ি শান্তি ফিরে আসবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *