রিয়াদে শুরু হয়েছে চার দিনব্যাপী বহুজাতিক ঐতিহ্য ও সংস্কৃতি মেলা

Slider সারাবিশ্ব

DSC_0007

আমীন মোহাম্মদ  রিয়াদ, সৌদি আরব

মেলা প্রাঙ্গণ থেকেঃ সৌদি আরবের ঐতিহ্যবাহী এবং সর্ববৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে শুরু হয়েছে চার দিনব্যাপী বহুজাতিক ঐতিহ্য ও সংস্কৃতি মেলা ২০১৫।

সোমবার (১৬মার্চ) সকাল নয়টায় রিয়াদে কিং সৌদ বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে  মেলার আনুষ্ঠানিক উদ্ভোধন করেন প্রতিষ্ঠানটির ভাইস চ্যান্সেলর (ভিসি) ডক্টর বদরান আল উমর।

বিশ্ববিদ্যালয়ে অধয়নরত ১৭২দেশের মধ্য থেকে এ বছর মেলায় অংশ নিয়েছে ২৬টি দেশ। মেলায় প্রতিটি দেশের ছাত্ররা তাদের নিজ নিজ দেশের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরেছে।

মেলায় অংশ নেয়া দেশগুলো হলো, বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, উজবেকিস্থান, গানা, ইয়ামেন, কেনিয়া, বুরকেনিফাসো, আজারভাইজান, ফিফিপাইন, নাইজেরিয়া, ফিলিস্তিন, মালি, আলজেরিয়া, ইন্দোনেশিয়া, ভেনিন, শ্রীলংকা, লাইবেরিয়া, চাইনা, নাইজার, সুমালিয়া, আইভরিকোষ্ট এবং টোগো।

কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্রদের সংগঠন “ কিং সৌদ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ছাত্র সমিতি”র তত্বাবধানে বাংলাদেশি একটি স্টল মেলায় লাল-সবুজের প্রতিনিধিত্ব করছে।

DSC_0009

বাংলাদেশি স্টল ঘুরে ঢেকি, পালকি, রিকশা, নকশী কাথা, শাড়ি, বাঁশ এবং কাঠ দিয়ে তৈরী নিত্য ব্যবহার্য বিভিন্ন সামগ্রী, পিঠা-পায়েস, নানান রকম মিষ্টান্নসহ বাংলাদেশের ঐতিহ্যবাহী অনেক কিছুর সঙ্গে দেখা মেলে।

কিং সৌদ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ছাত্র সমিতির সভাপতি নুরুল্লাহ তারিফ বলেন, এটি নিসন্দেহে একটি ভালো উদ্যোগ। এর ফলে বিভিন্ন দেশ তাদের তাদের নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্য উপস্থাপন করার সুযোগ পাচ্ছে। আমরাও বাংলাদেশের বিভিন্ন ঐতিহ্য, কৃষ্টি-কালচার সৌদি নাগরিক সহ অন্যান্য দেশের মানুষের সামনে উপস্থান করতে পারছি।

তিনি আরও বলেন, এই মেলার ফলে সৌদি নাগরিকদের মাঝে বাংলাদেশের সুনাম বৃদ্ধি পাবে আর এই সুনাম বাংলাদেশ থেকে আরও বেশি ছাত্র-শিক্ষক, দক্ষ, আধা দক্ষ এবং অদক্ষ জনশক্তি নেয়ার ক্ষেত্রে সহায়ক ভুমিকা পালন করবে বলেও মনে করেন এই ছাত্র নেতা।

মেলায় আগত দর্শনার্থীরা বাংলাদেশি স্টলে উপস্থাপন করা রিকশা, খাবার এবং তৈরী পোশাক আমদানীর ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন বলেও জানান নুরুল্লাহ তারিফ।

মেলার আনুষ্ঠানিক উদ্ভোধনের কিছু সময় পর বাংলাদেশসহ বিভিন্ন স্টল পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ডক্টর বদরান আল উমর। বিশ্ববিদ্যালয়ে অধয়নরত বাংলাদেশি ছাত্র মোহাম্মদ লোকমান ভিসিকে বাংলাদেশি বিভিন্ন ঐতিহ্যবাহী জিনিসের সঙ্গে পরিচয় করিয়ে দেন। এসময় ভিসি বাংলাদেশ এবং এখানে অধ্যয়নরত ছাত্রদের প্রশংসা করেন।

সোমবার শুরু হওয়া এই মেলা আগামী বৃহস্পতিবার (১৯মার্চ) পর্যন্ত চলবে। মেলার দ্বিতীয়দিন (মঙ্গলবার) রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত গোলাম মসিহসহ দূতাবাসের একটি প্রতিনিধিদল মেলা পরিদর্শনের কথা রয়েছে।

উল্লেখ্য ২০১৩সালে অনুষ্ঠিত বহুজাতিক ঐতিহ্য ও সংস্কৃতি মেলায় ২৭টি দেশের মধ্যে বাংলাদেশি ছাত্রদের স্টলটি প্রথমস্থান অর্জন করে। এর ফলে বিশ্ব দরবারে বাংলাদেশের সুনাম বৃদ্ধি পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *