রানাপ্লাজায় আহত শ্রমিকদের বিক্ষোভ, ৬ দফা দাবি

Slider জাতীয়


সাভার (ঢাকা): সাভারে ২০১৩ সালে ধসে পড়া রানাপ্লাজার আহত শ্রমিকরা ছয় দফা দাবি তুলে বিক্ষোভ সমাবেশ করেছেন।
শুক্রবার সকাল ১০টার দিকে সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকায় রানাপ্লাজার জায়গার সামনে আহত শ্রমিকদের সংগঠন সাভার রানাপ্লাজা সারভাইবার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের ব্যানারে আয়োজিত বিক্ষোভ কর্মসূচিতে ছয় দফা দাবি জানান তারা।

দাবিগুলো হচ্ছে, রানাপ্লাজায় আহত শ্রমিকদের এক জীবনের ক্ষতিপূরণ, শ্রমিকদের পুনর্বাসন, আজীবন চিকিৎসার ব্যবস্থা, দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, দোষীদের সম্পত্তি বাজেয়াপ্ত করা ও ২৪ এপ্রিলকে শ্রমিক হত্যাকাণ্ড দিবস ঘোষণা করা।

কর্মসূচিতে অংশ নেওয়া আহত শ্রমিক নিলুফার ইয়াসমিন বলেন, রানাপ্লাজার ৫ম তলায় কাজ করতেন তিনি। রানাপ্লাজা দুর্ঘটনায় পা, কোমর, মেরুদণ্ড এবং মাথায় আঘাত পেয়ে মানবেতর জীবন যাপন করছেন। অর্থাভাবে চিকিৎসা চালাতে পারছেন না।

নিলুফার বলেন, অসুস্থতার কারণে ৫ বছর ধরে স্বামী আমাকে ছেড়ে চলে গেছে। পঙ্গু শরীর নিয়ে মানবেতর জীবন যাপন করছি। বাধ্য হয়ে অল্পবয়স্ক ছেলেকে কাজে পাঠিয়েছি। শুধু আমি না আমাদের মতো হাজারো আহত শ্রমিক মানবেতর জীবন যাপন করছেন।

সাভার রানাপ্লাজা সারভাইবার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি ও রানাপ্লাজায় আহত শ্রমিক মাহমুদুল হাসান হৃদয় বলেন, ২০১৩ সালে রানাপ্লাজা ধসের ঘটনায় আমাদের ১ হাজার ১৩৬ জন সহকর্মী মারা যান এবং আমরা হাজার হাজার শ্রমিক আহত হই। দীর্ঘদিন অতিবাহিত হলেও আমাদের দাবিগুলো পূরণ হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *