গুগল এখন নতুন আঙ্গিকে

তথ্যপ্রযুক্তি

google-logo_53339ঢাকা: বাংলাদেশে গুগল ডেভেলপারদের নতুন প্ল্যাটফর্ম জিডিজি সোনারগাঁও তার আনুষ্ঠানিক পথচলা শুরু করল। কারওয়ান বাজারস্থ বেসিসের অডিটরিয়ামে একটি কর্মশালার মাধ্যমে এই প্ল্যাটফর্মটি যাত্রা শুরু করে।বাংলাদেশের প্রফেশনাল মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপারদের নিয়ে দেশীয় মোবাইল মার্কেটের চাহিদা, সমস্যা ও তার সমাধানের পথ তৈরি করতে আরও নিবিড়ভাবে কাজ করার উদ্দেশ্যে জিডিজি সোনারগাঁও এই প্রথম তার কার্যক্রম শুরু করেছে। এই উদ্দেশ্য বাস্তবায়নের প্রথম পদক্ষেপ হিসেবে ২০০-এর অধিক প্রফেশনাল মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপারের উপস্থিতিতে গুগল অ্যাড মবের ওপর একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালাটি পরিচালনা করেন গুগলের অনলাইন পার্টনারশিপের স্ট্র্যাটেজিক পার্টনার ম্যানেজার লেবানিজ নাগরিক ফুয়াদ হাইওয়েক। ফুয়াদ হাইওয়েক দীর্ঘদিন ধরেই দক্ষিণ-পশ্চিম এশিয়ার অ্যাপ্লিকেশন পাবলিশারদের বিভিন্ন সমস্যা সমাধানের পথ তৈরি করতে বিশেষজ্ঞের ভূমিকা পালন করে চলেছেন। মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে দুইভাবে অর্থ আয় করা সম্ভব।এক অ্যাপ্লিকেশনের মাধ্যমে বিভিন্ন সার্ভিস বিক্রি করে। দুই অ্যাপ্লিকেশনে বিজ্ঞাপন ব্যবহার করে। দ্বিতীয় পদ্ধতিতে আয় করার জন্য অ্যাডমব ব্যবহার করা হয়। কর্মশালায় উপস্থিত বাংলাদেশের তরুণ ডেভেলপারদের ফুয়াদ হাতে-কলমে স্টেপ বাই স্টেপ এই অ্যাডমবের ওপর প্রশিক্ষণ প্রদান করেন। অ্যাডমবের ব্যবহার, স্টাইল, ইমপ্রেশন এবং এর কৌশলগত দিক সম্পর্কেও বিস্তারিত প্রশিক্ষণ প্রদান করেন তিনি।

প্রসঙ্গত, যেসব ডেভেলপার এই কর্মশালায় অংশগ্রহণ করতে পারেননি তারা কোর্স মেটেরিয়ালগুলো গুগল প্লাসের জিডিজি সোনারগাঁও পেজ থেকে সংগ্রহ করতে পারবেন।এই কর্মশালায় অন্যান্যের মধ্যে বেসিসের সভাপতি শামীম আহসান, গুগল বাংলাদেশের কান্ট্রি কনসালট্যান্ট কাজী মনিরুল কবির, জিডিজি সোনারগাঁওয়ের ব্যবস্থাপক জাকি হায়দার এবং এমসিসি লিমিটেডের প্রধান নির্বাহী আশ্রাফ আবির উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *