বাণিজ্যমন্ত্রী বললেন, আমার অপরাধ আমি ব্যবসা করি

Slider অর্থ ও বাণিজ্য


দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আমি ব্যবসা করি বিধায় গত ৫৬ বছর ধরে রাজনীতি করার পরও আমি রাজনীতিবিদ হতে পারিনি।
মঙ্গলবার (০৫ এপ্রিল) জাতীয় সংসদ অধিবেশনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এ কথা বলেন।

তিনি বলেন, আমার দুর্ভাগ্য, আমি ব্যবসায়ী। গত ৪০ বছর ধরে ব্যবসা করি, আর ৫৬ বছর ধরে রাজনীতি করি।তারপরও কোনো দ্রব্যমূল্য বাড়লেই বাণিজ্যমন্ত্রীর দোষ।
আমি নাকি ব্যবসা করি, তাই সব সময় ব্যবসায়ীদের পক্ষে কাজ করি বলেও ক্ষোভ প্রকাশ করেন টিপু মুনশি।

অধিবেশনে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশিদ, ব্যারিস্টার রুমিন ফারহানা, জাতীয় পার্টির মুজিবুল হক ও ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী দ্রব্যমূল্যের উর্ধ্বগতির জন্য সরকারের সিন্ডিকেটকে দায়ী করে সংসদে বক্তব্য দেন। এসময় তারা সরকারি লোক ছাড়া সিন্ডিকেট সম্ভব নয় বলেও অভিযোগ করেন

তাদের এ অভিযোগের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, সরকার ব্যবসা নিয়ন্ত্রণ করে না। জনগণ যাতে ন্যায্যমূল্যে পণ্য পায়, সেটি মন্ত্রণালয় নিশ্চিত করে। সরকারের বাইরেও চাইলে যে কেউ তেল আমদানি করতে পারেন। এক্ষেত্রে কোনো বাধা নেই।

এসময় টিপু মুনশি স্মৃতিচারণ করে বলেন, এক সময় ঢাকার অর্ধেকের ছাত্রলীগের সভাপতি ছিলাম। ১৯৭৩ ও ১৯৬৯ সালে ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলাম। তারপরও আমি রাজনীতিবিদ হতে পারলাম না। কারণ আমি ব্যবসা করি, এটা আমার অপরাধ। কিন্তু উকিল যখন সংসদ সদস্য হয়, ডাক্তার যখন মেম্বার হয়, তখন কেউ বলেন না। আমার অপরাধ, আমি ব্যবসা করি। তাই দীর্ঘ ৫৬ বছর রাজনীতি করেও ব্যবসায়ী রয়ে গেলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *