টিএসসিতে ছাত্রীদের নামাজের জায়গার দাবিতে ভিসিকে স্মারকলিপি

Slider নারী ও শিশু

টিএসসিতে মেয়েদের নামাজের জায়গার দাবিতে ভিসিকে স্মারকলিপি দিলেন ঢাবি ছাত্রীরা – ছবি : নয়া দিগন্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) নারী শিক্ষার্থীদের নামাজের জায়গা করে দেয়ার দাবিতে ভিসি বরাবরে স্মারকলিপি দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা।
মঙ্গলবার দুপুরের দিকে নামাজের জায়গার দাবি সম্বলিত স্মারকলিপি নিয়ে ভিসির কার্যালয়ে যান ছাত্রীরা।
স্মারকলিপিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নারী শিক্ষার্থীদের নামাজের জায়গার সঙ্কট রয়েছে। একটি মসজিদে নারী শিক্ষার্থীদের নামাজ আদায় করার জায়গা প্রয়োজনের তুলনায় একেবারেই অপ্রতুল। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনগুলোর কমনরুম বিকেল ৫টায় বন্ধ হয়ে যায়। এ সময়ের পর ক্যাম্পাসে অবস্থানরত নারী শিক্ষার্থীদের নামাজ আদায় করার কোনো জায়গা থাকে না। ক্যাম্পাসের প্রাণকেন্দ্র টিএসসিতে নারী শিক্ষার্থীদের নামাজের সুব্যবস্থা করে এই সঙ্কট নিরসন করা সম্ভব।

স্মারকলিপিতে আরো বলা হয়, টিএসসির মতো জনপরিসরে ছেলেদের জন্য নামাজ পড়ার ব্যবস্থা থাকলেও মেয়েদের জন্য কোনো ব্যবস্থা নেই। বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কাজে কিংবা নানাবিধ কারণে নারী শিক্ষার্থীরা টিএসনিতে অবস্থান করে থাকেন। এছাড়াও রমজান মাস মুসলমানদের জন্য একটি পবিত্র ও ইবাদত পালনের মাস। এ মাসে টিএসসির সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসমূহ এবং বিভিন্ন জেলা ছাত্রকল্যাণ সমিতি টিএসসি কেন্দ্রিক ইফতার কর্মসূচি দিয়ে থাকে। কিন্তু ইফতারের পরে নামাজের ব্যবস্থা না থাকায় অনেক নারী শিক্ষার্থী এসব কর্মসূচিতে অংশগ্রহণ করা থেকে বঞ্চিত হন। অনেক সময় ইচ্ছা থাকা সত্ত্বেও কর্মসূচি কিংবা বৈঠক ছেড়ে কেন্দ্রীয় মসজিদ বা হলে গিয়ে নামাজ আদায় করা সম্ভব হয় না। তাছাড়া পাশের দুটি মহিলা হলে সেখানকার আবাসিক শিক্ষার্থী ছাড়া বাকিদের প্রবেশাধিকার সংরক্ষিত।
এমতাবস্থায় নারী শিক্ষার্থীদের নামাজের স্থান সংকটের কারণে বিবিধ কর্মসূচিতে অংশগ্রহণ দুরূহ হয়ে পড়ে। অনাবাসিক নারী শিক্ষার্থীরা এক্ষেত্রে আরো বেশি সমস্যার সম্মুখীন হয়।

সমস্যা বর্ণনা করে স্মারকলিপি দেয়া শিক্ষার্থীরা ভিসির কাছে দ্রুত একটি নামাজের জায়গা দাবি করেন। তারা জায়গা হিসেবে টিএসসিতে ছেলেদের জন্য বরাদকৃত নামাজের স্থানের পাশের খালি জায়গা সংস্কারের মাধ্যমে সেখানে নারী শিক্ষার্থীদের জন্য নামাজের স্থান তৈরির পরামর্শ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *