রোজায় তাপমাত্রা হতে পারে ৪০ ডিগ্রি, শঙ্কা ঘূর্ণিঝড়ের

কৃষি, পরিবেশ ও প্রকৃতি


শুরু হয়েছে সিয়াম সাধনার মাস পবিত্র রমজান। আর এ মাসেই তীব্র কালবৈশাখী, শিলাবৃষ্টি, তাপপ্রবাহ, ঘূর্ণিঝড় ও বন্যা দেখা দিতে পারে। ভ্যাপসা গরমের মাঝেই বাড়তে পারে তাপমাত্রা, পারদ ছুঁতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস। ফলে এ মাসে ভোগান্তি বাড়তে পারে।

দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি রোববার (৩ এপ্রিল) এ পূর্বাভাস দিয়েছে। এ সংক্রান্ত প্রতিবেদন এরই মধ্যে কৃষি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব দফতরের পাঠিয়েছেন ঢাকা আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. আজিজুর রহমান।
পূর্বাভাস প্রতিবেদনে জানানো হয়েছে, এপ্রিল মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে দু-তিনদিন বজ্র ও শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া মাঝারি বা তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্যান্য জায়গায় তিন থেকে পাঁচদিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী হতে পারে।
এতে আরও জানানো হয়, এ মাসে দেশের কোথাও কোথাও দুই থেকে তিনটি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসয়াস) বা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি থাকতে পারে। তবে রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকবে।

এছাড়া, এ মাসে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আবার দেশের কয়েক জেলায় স্বল্প মেয়াদী আকস্মিক বন্যা পরিস্থিতিরও সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বিশেষজ্ঞ কমিটি।

মার্চে দেশের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা শূন্য দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল বলেও জানান বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান আজিজুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *