জাতিসংঘের ব্রিফিং- উত্তেজনা প্রশমন ও রাজনৈতিক সংলাপে বসার আহ্বান

Slider সারাবিশ্ব

67592_un

 বাংলাদেশে প্রধান রাজনৈতিক দলসমূহের নেতৃবৃন্দকে সংলাপে বসা ও উত্তেজনা প্রশমনের আহ্বান পুনর্ব্যক্ত করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুনের মুখপাত্র স্টিফেন ডুজাররিক। গতকাল জাতিসংঘের নিয়মিত সংবাদ-সম্মেলনে প্রশ্নকর্তা সাংবাদিক বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপি’র যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদের গ্রেপ্তার ও আটকের পর তার সঙ্গে দুর্ব্যবহার করা প্রসঙ্গে প্রশ্ন করেন ডুজাররিকের কাছে। উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশে অস্কার ফার্নান্দেজ তারানকো বা জাতিসংঘের অন্য কোন প্রতিনিধিকে বাংলাদেশে পাঠানোর ব্যাপারেও জানতে চাওয়া হয় মুখপাত্রের কাছে। নিচে সংবাদ-সম্মেলনের বাংলাদেশ অংশটুকু তুলে ধরা হলো:
প্রশ্ন: আমি বাংলাদেশের বিষয়ে আপনার কাছে প্রশ্ন করতে চাই। বিএনপি’র যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদকে গ্রেপ্তার করা হয়েছে এবং কেউ কেউ বলছেন, আটকাবস্থায় তার সঙ্গে দুর্ব্যবহার করা হয়েছে। প্রশমনের (উত্তেজনা) ব্যাপারে এই মঞ্চ থেকে আহ্বান জানানোর প্রেক্ষাপটে জাতিসংঘের প্রতিক্রিয়া কি এবং বাংলাদেশে অস্কার ফার্নান্দেজ তারানকো বা অন্যদের পাঠানোর ব্যাপারে আরও প্রচেষ্টা চালানো হচ্ছে কি?
মুখপাত্র: বাংলাদেশে রাজনৈতিক সংলাপ ও দেশটিতে উত্তেজনা প্রশমনের জন্য আমরা যা বলেছি, সেটি পুনর্ব্যক্ত করা ব্যতীত আর নতুন কোন তথ্য নেই আমার কাছে। তবে এ ব্যাপারে আমি আপনাকে আরও তথ্য দেয়ার চেষ্টা করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *