দুর্যোগের ঝুঁকি হ্রাসে সঠিক সময়ে যথাযথ প্রস্তুতি প্রয়োজন—মিঠামইনে প্রেসিডেন্ট

Slider জাতীয়

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের মিঠামইনে রোববার ৩য় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প উদ্বোধন করেছেন প্রেসিডেন্ট ও চীফ স্কাউট মো. আবদুল হামিদ। বিকালে উপজেলা সদরের মুক্তিযোদ্ধা আবদুল হক সরকারি কলেজ মাঠে ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন এবং পায়রা ও বেলুন উড়িয়ে ৬ দিনব্যাপী ক্যাম্প উদ্বোধন করেন। এতে প্রধান অতিথির বক্তৃতায় প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ বলেন, ভৌগলিক অবস্থানগত কারণে বাংলাদেশে প্রতি বছরই বিভিন্ন ধরণের প্রাকৃতিক দুর্যোগ হয়ে থাকে। বিশেষ করে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব আজ বিশ্বব্যাপী ভিন্ন বাস্তবতা তৈরি করেছে। সঠিক সময়ে যথাযথ প্রস্তুতি গ্রহণ করা গেলে এসব দুর্যোগের ঝুঁকি হ্রাস করে জনগণের জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব।

বাংলাদেশে দুর্যোগ ঝুঁকি হ্রাসের সকল উদ্যোগে স্বেচ্ছাসেবক হিসেবে বাংলাদেশ স্কাউটস এর সদস্যরা স্থানীয় জনসাধারণের সঙ্গে উদ্ধার, ত্রাণ ও পুনর্বাসন কাজে অংশ নিয়ে দেশকে দুর্যোগ ব্যবস্থাপনায় রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত করতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বাংলাদেশ স্কাউটস এর সভাপতি মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ও ক্যাম্প চীফ দুর্নীতি দমন কমিশনের কমিশনার (অনুসন্ধান) ড. মো. মোজাম্মেল হক খান বক্তব্য রাখেন। এতে স্বাগত বক্তব্য রাখেন ৩য় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প সাংগঠনিক কমিটির সভাপতি এম এম ফজলুল হক।
অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটসের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছাড়াও কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান, ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বিপিএম (বার) পিপিএম (বার), কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), স্কাউট ক্যাম্প কর্মকর্তা ও অংশগ্রহণকারী রোভার স্কাউটগণ উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে মনোমুগ্ধকর ডিসপ্লে উপস্থাপন করা হয়। ক্যাম্পে রোভার স্কাউট, স্কাউটার ও স্বেচ্ছাসেবকসহ সর্বমোট ১৫০০ জন অংশগ্রহণ করছেন। অংশগ্রহণকারীদের মধ্যে ভারত ও নেপাল থেকে ২৭ জন স্কাউট ও স্কাউটার রয়েছেন।

এর আগে নিজ জেলা কিশোরগঞ্জে ৫ দিনের সফরে ঢাকা থেকে হেলিকপ্টারযোগে রোববার বিকাল সোয়া ৪টার দিকে মিঠামইনে অবতরণ করেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। ৩য় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্পের উদ্বোধনী অন্ষ্ঠুান শেষে সন্ধ্যায় অডিটোরিয়ামে বিভিন্ন পেশাজীবী সংগঠনের সদস্য ও স্থানীয় কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন তিনি। কামালপুর গ্রামের নিজবাড়িতে রাত্রিযাপন শেষে সোমবার বেলা ১১টায় প্রেসিডেন্ট মিঠামইনে এবং বিকাল সাড়ে ৩টায় ইটনা উপজেলায় বিভিন্ন উন্নয়নমূলক কাজ পরিদর্শন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *