ক্ষমতায় থাকতে পারবেন না পুতিন: বাইডেন

Slider সারাবিশ্ব


মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আর বেশিদিন ক্ষমতায় থাকতে পারবেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
শনিবার (২৬ মার্চ) পোল্যান্ডের রাজধানী ওয়ারশ-এর রয়্যাল ক্যাসেলের ক্যাপস্টোন ভাষণে এমন মন্তব্য করেছেন তিনি।
এ সময়ে কঠোর হুঁশিয়ারি দিয়ে জো বাইডেন বলেন, রাশিয়াতে আর ভ্লাদিমির পুতিনের ক্ষমতা বেশিদিন স্থায়ী হবে না। ঈশ্বরের ইচ্ছাতেও তিনি ক্ষমতায় যেতে পারবেন না।
যদিও মার্কিন কর্মকর্তারা আগে বলেছিলেন, পুতিনকে ক্ষমতা থেকে অপসারণ করা তাদের লক্ষ্য নয়।

এদিকে চলতি মাসের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অফ স্টেট এন্টনি ব্লিঙ্কেন বলেছিলেন, শাসন পরিবর্তনের বিষয়ে রাশিয়ান জনগণকে সিদ্ধান্ত নিতে হবে যে তারা কাকে নেতৃত্ব দিতে চায়। বিষয়টি আমাদের নয়।
ওই বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, এটি শুধুমাত্র রাশিয়ান ফেডারেশনের জনগণের পছন্দ হওয়া উচিত।

বৃহস্পতিবার (২৪ মার্চ) জি-৭ ও ন্যাটোর সম্মেলনে যোগ দিতে বেলজিয়ামের ব্রাসেলসে পাড়ি দেন বাইডেন। এরপর তিনি ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ড সফরে যান। দেশটির দক্ষিণ-পূর্ব শহর রেজেসজোতে অবস্থান করছেন বাইডেন। জায়গাটি ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে।

এদিকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের এক মাস পার হয়েছে। ইউক্রেন সেনারা এখনো লড়াই চালিয়ে যাচ্ছে রুশ সেনাদের সঙ্গে। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যেমন হার মানতে রাজি নন, তেমনি পুতিন সরকারও যুদ্ধ থামাতে নারাজ।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ইউক্রেনে সামরিক অভিযানের প্রথম পর্ব অনেকাংশেই শেষ। এখন পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চল পুরোপুরি মুক্ত করার দিকে নজর থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *