ইউক্রেনে নিহত সপ্তম রুশ জেনারেল

Slider সারাবিশ্ব


ইউক্রেনে আরো একজন রুশ জেনারেলের নিহত হওয়ার তথ্য জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

শুক্রবার ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর খেরসনে রাশিয়ার ৪৯তম কম্বাইন্ড আর্মির প্রধান লেফটেন্যান্ট জেনারেল ইয়াকভ রেজানৎসভ নিহত হয়েছেন।

ইউক্রেনে নিহত রুশ সামরিক কর্মকর্তাদের মধ্যে তিনি দ্বিতীয় লেফটেন্যান্ট জেনারেল। এই নিয়ে মোট সাত রুশ জেনারেল ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছেন।

বিবৃতিতে বলা হয়, রুশ দখলে থাকা ইউক্রেনীয় শহর খেরসন দখলমুক্ত করতে সামরিক বাহিনী রুশ বাহিনী লক্ষ্য করে এক হামলা চালালে তিনি নিহত হন।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে পুতিন ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে বর্ণনা করছেন। ইউক্রেনকে ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার জন্যই তিনি এই অভিযান চালিয়েছেন বলে দাবি করছেন।

শনিবার ইউক্রেনের জেনারেল স্টাঠ অব দ্য আর্মড ফোর্সেসের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটিতে হামলা করতে আসা মোট ১৬ হাজার চার শ’ রুশ সৈন্য যুদ্ধে নিহত হয়েছে।

সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *