বিশিষ্টজনদের সঙ্গে ইসির সংলাপ মঙ্গলবার

Slider জাতীয়

ঢাকা: জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ করার পরামর্শ নিতে দেশের বিশিষ্ট নাগরিকদের সঙ্গে আগামী মঙ্গলবার (২২ মার্চ) সংলাপে বসবে নির্বাচন কমিশন (ইসি)। বেলা ১১টার দিকে ইসির সভাকক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান জানিয়েছেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে বৈঠকে চার নির্বাচন কমিশনার, ইসি সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। এছাড়া ৩৯ বিশিষ্ট নাগরিককে বৈঠকে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানিয়েছে ইসি।

বর্তমান কমিশন গত ২৬ ফেব্রুয়ারি নিয়োগ পাওয়ার পর ২৭ ফেব্রুয়ারি শপথ গ্রহণ করে। গত ২৮ ফেব্রুয়ারি থেকে তারা দায়িত্ব বুঝে নিয়েই সংলাপের উদ্যোগ নেয়। গত ১৩ মার্চ শিক্ষাবিদদের সঙ্গে বসেছিলেন তারা।

শিক্ষাবিদরা দলগুলোকে আস্থায় আনার উদ্যোগ গ্রহণ, ভোটার ও বিশেষজ্ঞদের মতামত নিয়ে ইভিএম ব্যবহার, দলগুলোর সব স্তরের কমিটিতে ৩৩ শতাংশ নারী সদস্যপদ পূরণে ব্যবস্থা গ্রহণ, ইসির নিজস্ব কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ, নির্বাচনের সময় আইন-শৃঙ্খলা বাহিনীগুলোকে ইসির অধীন রাখাসহ একগুচ্ছ সুপারিশ করেন।

এরপর গণমাধ্যম, নারী নেত্রী ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসবে সংস্থাটি। কাজী হাবিবুল আউয়ালের বর্তমান কমিশনের অধীনেই অনুষ্ঠিত হবে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন। এক্ষেত্রে ২০২৩ সাল থেকেই শুরু হয়ে যাবে নির্বাচনের প্রস্তুতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *