কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ফের আন্দোলনে শিক্ষার্থীরা

Slider শিক্ষা

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) নবীন শিক্ষার্থীকে র‍্যাগিং ও অত্যাচার করার প্রতিবাদে দোষীদের বিচার চেয়ে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। আজ রবিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

জানা গেছে, অগ্নিবীণা হলের ২০৪ নম্বর রুমে সঙ্গীত বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের সাগর চন্দ্র দে নামের এক নবীন শিক্ষার্থীকে ভদ্রতা শেখানোর নামে নির্যাতন করা হয়। এতে গুরুতর আহত ওই শিক্ষার্থী বর্তমানে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

ঘটনাটি নিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, দোষীদের স্থায়ী বহিষ্কার করার দাবিতে আন্দোলন করছি। সাম্প্রতিক সময়ের ঘটনায় প্রশাসনের যে বিচার দেখলাম তা খুবই দুঃখজনক এবং আমরা হতাশ হয়েছি। এসব ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি হলে পরবর্তীতে এমন ঘটনার পুনরাবৃত্তি ঘটবে না। যতক্ষণ পর্যন্ত বিশ্ববিদ্যালয় প্রশাসন সুষ্ঠু বিচার না করবে ততক্ষণ পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব এবং আর কোনো ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ করব না।
আন্দোলন চলাকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক তপন কুমার সরকার, অগ্নিবীণা হলের প্রভোস্ট কল্যানাংশু নাহা, সহকারী প্রক্টর ইরফান আজিজ, আসাদুজ্জামান নিউটন ও চন্দন কুমার পাল সেখানে উপস্থিত হন।

এ ঘটনার নিন্দা জানিয়ে তপন কুমার সরকার বলেন, আমরা শিক্ষার্থীদের দাবির সঙ্গে একমত পোষণ করছি। তবে আইনগতভাবে অভিযুক্তকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়েই স্থায়ীভাবে বহিষ্কার করা যায় না। সকল প্রক্রিয়া মেনেই আমরা এসব ঘটনার সমাধানের পথে এগোচ্ছি। এ ঘটনায় ইতোমধ্যে তদন্ত কমিটি গঠিত হয়েছে, দ্রুতই ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *