ইউক্রেনের যুদ্ধে আরেক রুশ জেনারেল নিহত

Slider সারাবিশ্ব


ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, তাদের সৈন্যদের হাতে একজন উচ্চপদস্থ রাশিয়ান সেনা কর্মকর্তা নিহত হয়েছেন। এ নিয়ে ইউক্রেনে মেজর জেনারেল পর্যায়ে তিন রুশ সামরিক কর্মকর্তা নিহত হলেন।

মেজর জেনারেল আন্দ্রেই কোলেসনিকভ ছিলেন রাশিয়ার পূর্বাঞ্চলীয় সামরিক বিভাগের ২৯তম বাহিনীর কম্যান্ডার।

ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রীর একজন উপদেষ্টা এ খবর জানান।

ঠিক কী পরিস্থিতিতে তার মৃত্যু হয়েছে তা জানা যায়নি, রুশ পক্ষ থেকেও এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি। ইউক্রেনে রুশ অভিযান শুরু হবার পর থেকে এ পর্যন্ত অন্তত আরো দুজন এই স্তরের সামরিক কর্মকর্তা নিহত হয়েছেন।

পশ্চিমা কর্মকর্তারা এর আগে বলেছেন, এত উচ্চস্তরের রুশ কর্মকর্তার বিপদের মুখে পড়ার অর্থ হয়তো এই যে তাদের অভিযান থমকে যাওয়ায় হতাশা তৈরি হচ্ছে।

রুশ ভদকা, সিফুড ও হীরা আমদানি নিষিদ্ধ করল যুক্তরাষ্ট্র
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রে রুশ ভদকা, সামুদ্রিক খাদ্য এবং হীরা আমদানি নিষিদ্ধ করেছেন।

ইউক্রেনে রুশ অভিযানের পাল্টা ব্যবস্থা হিসেবে বাইডেন এ ছাড়াও রাশিয়ার সাথে যুক্তরাষ্ট্রের যে ‘স্থায়ী স্বাভাবিক বাণিজ্য সম্পর্ক’ আছে তাও প্রত্যাহার করার কথা বলেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে যেসব রুশ ধনকুবেরের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সেই তালিকায় আরো নাম যোগ করা হবে।

ইউক্রেনে ‘জীবাণু অস্ত্রের চিহ্ন সরিয়ে ফেলার প্রমাণ’ পাবার দাবি রাশিয়ার
জাতিসঙ্ঘে রাশিয়ার রাষ্ট্রদূত দাবি করেছেন যে মস্কোর বাহিনী ইউক্রেনে জীবাণু অস্ত্রের চিহ্ন সরিয়ে ফেলার তথ্যপ্রমাণ পেয়েছে।

নিরাপত্তা পরিষদের এক বিশেষ বৈঠকে ভাসিলি নেবেনজিয়া দাবি করেন, রুশ বাহিনী ইউক্রেনে কমপক্ষে ৩০টি গবেষণাগারের তথ্যপ্রমাণ পেয়েছে- যেখানে যুক্তরাষ্ট্রের সাথে সমন্বয় করে অত্যন্ত বিপজ্জনক জীবাণু নিয়ে পরীক্ষানিরীক্ষা চলছিল।

নেবেনজিয়া তার দাবির পক্ষে কোনো প্রমাণ দেননি।

জাতিসঙ্ঘ নিরস্ত্রীকরণ সংক্রান্ত প্রধান ইজুমি নাকামিৎসু বলেন, ইউক্রেনে কোনো জীবাণু অস্ত্র কর্মসূচির ব্যাপারে জাতিসঙ্ঘ সচেতন নয়।
সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *