“বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রস্তুতি এখনই শুরু করতে হবে”

শিক্ষা


গাজীপুর; ২রা মার্চ ২০২২: গাজীপুর সদর উপজেলাধীন ইকবাল সিদ্দিকী কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ও ব্যাজ প্রদান অনুষ্ঠানে আজ (বুধবার) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বি ইউনিটের ভর্তি পরীক্ষায় ১০ম স্থান অর্জনকারী ইকবাল সিদ্দিকী কলেজের কৃতি শিক্ষার্থী আনিকা তাহসিন বড় স্বপ্ন দেখার আহবান জানিয়ে তার অনুজদের উদ্দেশ্যে বলেন, “সবাই হয়তো এইচএসসিতে একটা ভালো রেজাল্ট করার উদ্দেশ্য নিয়ে এই কলেজে ভর্তি হয়েছো, এইচএসসি পরীক্ষার আগে যে সময় পাবে তার সদ্ব্যবহার করলে হয়তো তোমরা প্রত্যেকেই ভালো রেজাল্ট করতে পারবে। কিন্তু এইচএসসি পরীক্ষার পরে বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রস্তুতির জন্য মাত্র ৬ মাস সময় পাওয়া যায়, তাই তোমরা এখন থেকেই পণ করো যে একটা ভালো পাবলিক বিশ্ববিদ্যালয়ে তোমাকে ভর্তি হতেই হবে, তাহলে তোমার জীবন অনেক সুন্দর হবে এবং এইচএসসিতে তোমার রেজাল্ট এমনিতেই ভালো হবে, তাই এখনি টার্গেট করো এবং সময়ের সদ্ব্যবহার করো, সফল হবেই।”

অত্র কলেজের প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী তার বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, “আমরা যেন সবার প্রতি কৃতজ্ঞ থাকি। মানুষের সাথে যেন আমরা ভালো ব্যবহার করি, তিনি চেনা হোক বা অচেনা।” শিক্ষার্থীদেরকে সব মানুষের প্রতি কৃতজ্ঞ থাকার এই আহবান জানিয়ে তিনি আরও বলেন, “তোমরা প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত যে বই পড়ে শিক্ষা লাভ করেছো, সেই বইগুলো ছাপানোর জন্য যে অর্থ খরচ হয়েছে, তা এদেশের প্রতিটি মানুষের। এমনকি তোমার স্কুলের সামনে রাস্তায় দাঁড়িয়ে যে ভিক্ষুক ভিক্ষা করছে তারও অবদান রয়েছে তোমার শিক্ষা অর্জনের পেছনে। তাই আমাদের প্রত্যেকের প্রতি কৃতজ্ঞ থাকা উচিত।”

অনুষ্ঠানে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া উপস্থিত ৮ জন শিক্ষার্থীকে পুরষ্কৃত করা হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বি-ইউনিটের ভর্তি পরীক্ষায় দশম স্থান লাভের কৃতিত্ব অর্জন করায় আনিকা তাহসিনকে কলেজের গভর্নিং বডির সভাপতির পক্ষ থেকে একটি ল্যাপটপ উপহার দেওয়া হয় এবং ইকবাল সিদ্দিকী এডুকেশন সোসাইটির পক্ষ থেকে ক্রেস্ট, ইকবাল সিদ্দিকী কলেজের পক্ষ থেকে পাঁচ হাজার টাকা এবং কচি-কাঁচা একাডেমির পক্ষ থেকে ‘স্বপ্নের স্কুল’ নামক একটি করে বই উপহার দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া অন্যান্যদেরকেও পাঁচ হাজার টাকা, ক্রেস্ট এবং একটি করে বই উপহার দেওয়া হয়।

দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী সানজিদা জাহান খানের সঞ্চালনায় কলেজের রোকনুজ্জামান খান দাদাভাই মিলনায়তনে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন প্রোগ্রামে বক্তব্য রাখেন একাদশ শ্রেণির কো-অর্ডিনেটর মো: রাজিবুল আলম, দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী আমিনা বুশরা এবং একাদশ শ্রেণির শিক্ষার্থী তানভীর ইসলাম রিফাত। দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা একাদশ শ্রেণির শিক্ষার্থীদের হাউজ ব্যাজ পরিয়ে দেয়। এরপর শিক্ষার্থীদের শপথ পাঠ করানো হয় এবং স্লাইড শো’র মাধ্যমে শিক্ষার্থীদেরকে দেখানো হয় শিক্ষক পরিচিতি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের গভর্নিং বডির সভাপতি জনাব আব্দুর রহমান।

নবীন শিক্ষার্থীদের ব্যাজ পরিধান ও মিষ্টিমুখ করার মধ্য দিয়ে নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *