কিয়েভের টিভি টাওয়ারে রাশিয়ার রকেট হামলা, নিহত ৫

সারাবিশ্ব

ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি টেলিভিশন টাওয়ারে রাশিয়ার হামলায় অন্তত পাঁচজন নিহত হয়েছেন।

বুধবার (০২ মার্চ) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে, যদিও নিহতরা সামরিক নাকি বেসামরিক তা নিশ্চিত হওয়া যায়নি।

সংবাদমাধ্যমকে কিয়েভের মেয়র জানিয়েছেন, দুটো রকেট টাওয়ারে আঘাত হানে। এতে টাওয়ারের কাছ দিয়ে হেঁটে যাওয়া পাঁচজন নিহত হয়।

ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, এই হামলার কারণে কিছু যন্ত্রপাতি ক্ষতিগ্রস্ত হয়েছে। ব্যাহত হয়েছে কয়েকটি টিভি চ্যানেলের সম্প্রচারও।

তবে এই হামলা হওয়ার আগে মঙ্গলবার বিকেলে প্রকাশিত এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, কিয়েভের সুনির্দিষ্ট কয়েকটি নিশানায় হামলা চালানোর প্রস্তুতি চলছে। এজন্য কাছাকাছি এলাকাগুলো থেকে অধিবাসীদের সরে যেতে বলা হয়েছিল।

রুশ কর্মকর্তারা বলেন, রাশিয়ার বিরুদ্ধে প্রচারণা বন্ধ করতেই তাদের এই হামলা চালানো।

বিবিসি জানিয়েছে, এই হামলায় আরও পাঁচজন আহত হয়েছেন। তবে ৩৮০ মিটার উচ্চতার টিভি টাওয়ারটি এখনও দাঁড়িয়ে আছে। হামলার পর থেকে টেলিভিশনটির সম্প্রচার বন্ধ রয়েছে। জানা গেছে, একই সময় হামলা চালানো হয়েছে বেবিন ইয়ার হলোকাস্ট স্মৃতিসৌধে, যা কিয়েভ টেলিভিশন টাওয়ারের পাশে অবস্থিত।

এর আগে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকোভ এ ধরনের হামলার বিষয়ে সতর্ক করেছিলেন।

তিনি বলেছিলেন, ইউক্রেনের তথ্য যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দিতে চাইছে রাশিয়া। ইউক্রেন আত্মসমর্পণ করেছে, রাশিয়া এমন ভুয়া তথ্য ছড়িয়ে দিতে চাইছে বলেও অভিযোগ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *