যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত ঢাকায়

Slider জাতীয়


বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত পিটার ডি হাস ঢাকায় এসে পৌঁছেছেন। মঙ্গলবার তিনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। তিনি বিদায়ী রাষ্ট্রদূত আর্ল মিলারের স্থলাভিষিক্ত হচ্ছেন। ইউক্রেনে যুদ্ধের কারণে বিশ্বব্যাপী উত্তেজনাপূর্ণ সময়ে দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন তিনি।

রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে নতুন মার্কিন রাষ্ট্রদূত দ্রুত পরিচয়পত্র পেশ করবেন। পিটার হাস একজন বাণিজ্য ও অর্থনীতি দর-কষাকষি বিশেষজ্ঞ হলেও জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে তার তাৎপর্যময় সময়ে বাংলাদেশে আগমন।

তার আগমনের আগের দিনে মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশকে নতুন এক কোটি ফাইজার টিকা দেয়ার ঘোষণা দেওয়া হয়েছে। এছাড়াও সম্প্রতি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী কোপ সাউথ নামের যৌথ মহড়া করেছে।

পিটার হাস মার্কিন পররাষ্ট্র দফতর বাণিজ্যনীতি ও দর-কষাকষির বিষয়ে একজন উপদেষ্টা ছিলেন। এছাড়াও প্যারিসে অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টে মার্কিন প্রতিনিধি ছিলেন। তিনি ভারতের মুম্বাইয়ে যুক্তরাষ্ট্রের কনসাল জেনারেল হিসাবেও দায়িত্ব পালন করেছেন। তিনি আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে বিএ ডিগ্রি লাভ করেন। ফরেন সার্ভিসে তিনি অনেকগুলো পুরস্কার লাভ করেন।

পিটার হাস সম্প্রতি ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে বলেছেন, তিনি দ্বিপক্ষীয় সম্পর্ককে সামনের দিকে এগিয়ে নিতে চান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *