ইউক্রেন ছেড়েছে ৫ লাখ মানুষ : জাতিসংঘ

Slider সারাবিশ্ব

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে দেশটি থেকে ৫ লাখেরও বেশি মানুষ পালিয়ে গেছে বলে জানিয়েছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর-এর হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি। সংস্থাটির সবশেষ তথ্য অনুযায়ী, ইউক্রেন থেকে পালিয়ে পোল্যান্ডে ২ লাখ ৮১ হাজার, হাঙ্গেরিতে ৮৪ হাজারের বেশি, মোলডোভায় ৩৬ হাজার ৪০০, রোমানিয়ায় ৩২ হাজার ৫০০ এবং স্লোভাকিয়ায় প্রায় ৩০ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আল জাজিরা।

এদিকে, যুদ্ধ বিরতির লক্ষ্যে বেলারুশে তাদের প্রথম বৈঠকে আলোচনা শেষ করেছে রাশিয়া এবং ইউক্রেনের প্রতিনিধিদল। দ্বিতীয় দফা বৈঠকের আগে দুই দেশের কর্মকর্তারা শীর্ষ নেতৃত্বের সাথে পরামর্শের জন্য নিজ নিজ রাজধানীতে ফিরে যাচ্ছেন বলে বেলারুশের সংবাদ সংস্থা বেলটাকে উদ্ধৃত করে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এ বৈঠক থেকে বড় কোনো অর্জনের আশা কোনো পক্ষেরই তেমন ছিল না। ইউক্রেন দাবি করেছে, এখনই যুদ্ধ বন্ধ করে রুশ সৈন্য প্রত্যাহার করতে হবে। অন্যদিকে, ক্রেমলিন বলেছে এমন সমাধান হতে হবে যাতে দুই পক্ষের স্বার্থ রক্ষা হয়। এ খবর জানিয়েছে বিবিসি ও আলজাজিরা ।
এদিকে, ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে সোমবার এক টেলিফোন আলাপের পর এক বিবৃতিতে ক্রেমলিন বলেছে, নিরাপত্তা নিয়ে রাশিয়ার ‘বৈধ’ উদ্বেগ বিবেচনায় নিলেই ইউক্রেন সংকটের সমাধান সম্ভব। ফরাসী প্রেসিডেন্টের অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে ইমানুয়েল ম্যাক্রোঁ প্রেসিডেন্ট পুতিনকে ফোন করে ইউক্রেনে অবিলম্বে যুদ্ধ বন্ধ করতে বলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *