সার্চ কমিটির কাছে শুক্রবার নাম জমা দেবে আ. লীগ

Slider রাজনীতি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য কমিশনার নিয়োগের জন্য সার্চ কমিটির কাছে শুক্রবার নাম প্রস্তাব করবে আওয়ামী লীগ। জানা গেছে, অধিকাংশ নেতাই সিইসি হিসেবে পছন্দের তালিকায় রেখেছেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমকে।

গত মঙ্গলবার অনুষ্ঠিত আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর বৈঠকে নেয়া নেতাদের কাছে নাম চান দলীয় সভাপতি শেখ হাসিনা। নেতারা পাঁচটি করে নাম লিখে খামে ভরে দলীয় সভাপতির হাতে জমা দেন। তারা শেখ হাসিনাকে প্রস্তাবিত নাম থেকে চূড়ান্ত করে তা সার্চ কমিটির কাছে প্রেরণের অনুরোধ করেন সভাপতিমণ্ডলীর সদস্যরা। সেখানেই সিদ্ধান্ত হয় শুক্রবার সার্চ কমিটির কাছে নিজেদের পছন্দের ১০ ব্যক্তির নাম সুপারিশ করবে আওয়ামী লীগ।
সভায় উপস্থিত একাধিক নেতা জানান, অধিকাংশ নেতাই সিইসি হিসেবে পছন্দের তালিকায় রেখেছেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমকে। তিনি বর্তমানে বিশ্বব্যাংকে বিকল্প নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন। সেখানে তার চাকরির মেয়াদ নভেম্বর পর্যন্ত রয়েছে। অবশ্য নতুন দায়িত্ব পেলে বিশ্বব্যাংকের চাকরি ফেলে আসতে কোনো বাধা নেই। তাকে ব্যক্তিগতভাবে পছন্দ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
নেতাদের পছন্দের তালিকায় আরো ছিলেন পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) সাবেক চেয়ারম্যান ও নির্বাচন কমিশন সচিবালয়ের সাবেক সচিব মোহাম্মদ সাদিক। সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররফ হোসেন ভূঁইয়াও রয়েছেন আওয়ামী লীগ নেতাদের কারো কারো তালিকায়। সাবেক আইনসচিব কাজী হাবিবুল আউয়ালও রয়েছেন তালিকায়। সাবেক দুই প্রধান বিচারপতির নামও প্রস্তাব করেছেন কয়েকজন।
আওয়ামী লীগ নেতাদের সাথে কথা বলে জানা গেছে, বৃহস্পতিবারই নাম জমা দেয়ার কথা ছিলো আমাদের। কিন্তু শুক্রবারও জমা দেওয়ার সুযোগ থাকায় আমরা শেষ দিনই জমা দিবো। নামগুলো নিয়ে আরেকটু যাচাই–বাছাই করা হচ্ছে।
আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ জানান, শুক্রবার যে কোনো সময় তারা সার্চ কমিটির কাছে নাম জমা দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *