হরতালে আদালত সরকারপন্থী ও বিএনপি-জামায়াতপন্থীদের ধাক্কাধাক্কি, ‌উত্তেজনা

Slider চট্টগ্রাম

chittagong_court_building_226528609

ছবি: সংগৃহীত

 

চট্টগ্রাম: হরতালে আদালতের কার্যক্রমে অংশগ্রহণ বিষয়ে সরকারপন্থী ও বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীদের মধ্যে কয়েক দফা ধাক্কাধাক্কি ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে আদালত প্রাঙ্গণে উত্তেজনা বিরাজ করছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীদের একটি দল মিছিল নিয়ে আদালতের মূল ফটকে এসে অবস্থান নেয়। এর ১৫ মিনিট পর সরকারপন্থী আইনজীবীদের একটি মিছিল মূল ফটকে এলে ‍উভয় পক্ষের মধ্যে কয়েক দফা ধাক্কাধাক্কি ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

বর্তমানে আদালতের মূল ফটকে সরকারপন্থীরা অবস্থান নিয়েছেন। এর ২০গজ দূরে বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীরা অবস্থান করছেন।

নগর পুলিশের সহকারি কমিশনার (প্রসিকিউশন) নির্মলেন্দু বিকাশ চক্রবর্তী  বলেন, সরকারপন্থীরা ও বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীদের মধ্যে কিছুটা ধাক্কাধাক্কির ঘটনা ঘটেছে, তেমন বড় কোন বিষয় নয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। তবে দু’পক্ষ কিছুটা দূরে অবস্থান নিয়ে সমাবেশ করছে।

ঘটনাস্থলে কোতোয়ালী থানা পুলিশসহ শতাধিক পুলিশ দু’পক্ষের মধ্যবর্তী স্থানে অবস্থান করছেন।

প্রায় ২৬ বছর আগে ১৯৮৯ সালে নেয়া চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির একটি সিদ্ধান্ত মোতাবেক যে কোন রাজনৈতিক দল হরতালের ঘোষণা দিলেই আইনজীবীরা আদালতের কার্যক্রমে অংশ নেননা।

হরতালে আদালতের কার্যক্রমে অংশ না নেয়ার সিদ্ধান্ত থাকায় গত ৬ জানুয়ারি থেকে প্রায় দুই মাস অচল হয়ে আছে চট্টগ্রাম আদালত। এ অবস্থায় বিচারপ্রার্থী ও ‍সাধারণ আইনজীবীদের দুর্ভোগ চরমে উঠেছে। গত কয়েকদিন ধরে বিভিন্ন সভা-সমাবেশের মাধ্যমে সমিতির সিদ্ধান্ত পরিবর্তনের দাবি জানিয়ে আসছেন আইনজীবীরা।

সার্বিক বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ (মঙ্গলবার) জরুরি বৈঠক ডেকেছে জেলা আইনজীবী সমিতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *