সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে দুই উপদেষ্টার লড়াই

Slider বাংলার আদালত

Mahabubsm1_287534811
ঢাকা: এবারের সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি পদে লড়াইয়ে নেমেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এক সদস্য ও বিএনপি চেয়ারপারসনের এক উপদেষ্টা।

সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ইউসুফ হোসেন হুমায়ুনকে।

অপরদিকে ২০-দলীয় জোট সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল) মনোনয়ন পেয়েছেন বারের বর্তমান সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন।

১৫-১৬ মার্চ অনুষ্ঠিতব্য এ নির্বাচনে ১৪টি পদের বিপরীতে ভোটাধিকার প্রয়োগ করবেন ৪ হাজার ৩’শ ৬২ জন।

নির্বাচনে সম্পাদক পদে সাদা প্যানেলের মনোনয়ন পেয়েছেন বারের সাবেক সম্পাদক ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদি।

আর বিএনপির যুগ্ম মহাসচিব ও বারের বর্তমান সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকনকে এ নির্বাচনেও সম্পাদক পদে মনোনয়ন দিয়েছে নীল প্যানেল।

সাদা প্যানেল থেকে সহ-সভাপতির দুই পদে আবুল খায়ের ও মো. তাহেরুল ইসলাম, কোষাধ্যক্ষ পদে মো. আমির হোসেন, দুই সহ-সম্পাদক পদে মো. দেলোয়ার মোস্তফা চৌধুরী (মধু) ও মো. সুজা আল ফারুক প্রার্থী হয়েছেন।

একেএম দাউদুর রহমান মিনা, অমিত দাশগুপ্ত, খান মোহাম্মদ শাহীন আজিজ, মহি উদ্দিন শামীম, মো. আব্দুল আজিজ মিয়া মিন্টু, মো. হাবিবুর রহমান হাবিব এবং সাবিনা ইয়াসমিন (সাবিনা ইসলাম) ৭টি সদস্য পদে এ প্যানেলের প্রার্থী।

অপরদিকে নীল প্যানেলে সহ-সভাপতির দুই পদে প্রার্থী হচ্ছেন, এএসএম মোক্তার কবির খান ও মো. আব্দুল জাব্বার ভূঁইয়া, কোষাধ্যক্ষ পদে শওকত আরা বেগম দুলালী, দুই সহ-সম্পাদক পদে মাজেদুল ইসলাম পাটওয়ারি উজ্জল ও মো.ইউসুফ আলী প্রার্থী হয়েছেন।

৭টি সদস্য পদে এই প্যানেল থেকে ৮জন মনোনয়নপত্র দাখিল করেছেন। তারা হচ্ছেন- মির্জা আল মাহমুদ, আনোয়ারুল ইসলাম শাহিন, মো. জসিম সরকার, মো. নাসির উদ্দিন খান, রেজাউল করিম, মো. ফাইজুর রহিম, শামীমা সুলতানা দিপ্তী।

নির্বাচন পরিচালনার জন্য অ্যাডভোকেট মো. হারুন অর রশিদকে প্রধান করে নির্বাচন পরিচালনা উপ-কমিটি গঠন করা হয়েছে।

দু’দিনব্যাপী এ নির্বাচনে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে।

এবারের নির্বাচনে ভোটার সংখ্যা ৪ হাজার ৩’শ ৬২ জন। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১ মার্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *