তাসকিন-ইবাদতের তাণ্ডবে চাপে নিউজিল্যান্ড

খেলা

নিউজিল্যান্ড সফরে মাউন্ট মঙ্গানুই টেস্টে আগের দিনের ৪০১ রানের সঙ্গে আজ চতুর্থ দিনে ৫৭ রান যোগ করে ৪৫৮ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। বাংলাদেশ লিড পেয়েছে ১৩০ রান। ধারাবাহিক বোলিংয়ে নিউজিল্যান্ডকে চাপে রেখেছে বাংলাদেশ। তাসকিন আহমেদ শুরুতেই অধিনায়ক টম লাথামকে ফেরানোর পর ইবাদত পেয়েছেন ডেভন কনওয়ের উইকেট। প্রথম ইনিংসে ভালো করতে না পারলেও ইবাদত এই ইনিংসে নিজের সামর্থ্য দেখাচ্ছেন।

আলগা বোলিং না করায় কিউইরা রানও তুলতে পারছেন না। নিয়ন্ত্রিত লাইন ও লেন্থ ঠিক রেখে বল করে যাচ্ছেন পেসার ও স্পিনার।

রাউন্ড দ্য উইকেট থেকে লাথামকে আক্রমণ করছিলেন তাসকিন। অ্যাঙ্গেল করে বল ভেতরে ঢোকানোর চেষ্টা ছিল। তাতে সফলও হলেন। বাড়তি গতির সঙ্গে বাউন্সার দেওয়া এক বলে লাথাম ডিফেন্স করতে গিয়ে বল উইকেটে টেনে এনে বোল্ড হন। এরপর ডেভন কনওয়ে ও ইয়ং মিলে প্রতিরোধ গড়ে তোলেন। কিন্তু বাংলাদেশের আক্রমণ থেমে থাকেনি।
উইকেটের দুই প্রান্ত থেকে ভালো বোলিং করেন বোলাররা। ইবাদত পেয়ে যান সাফল্য। ১৪০ কিমিতে ধারাবাহিক বোলিং করে উইকেট আদায় করে নেন। কনওয়ের ব্যাট-প্যাডে আঘাত করে বল যায় গালিতে। বাংলাদেশের আবেদনে আম্পায়ার নট আউট দেন। রিভিউ নিয়ে বাংলাদেশ পেয়ে যায় দ্বিতীয় সাফল্য।

এর আগে চতুর্থ দিনের শুরুতে দলীয় ৪৪৫ রানে বিদায় নেন মিরাজ। এরপর একে একে সাজঘরে ফিরলেন ইয়াসির, তাসকিন ও শরিফুল। ১৩ রানেই শেষ বাংলাদেশের শেষ ৪ উইকেট। ৪০১ রানে দিন শুরু করে বাংলাদেশ চতুর্থ দিন যোগ করতে পারে আরও ৫৭ রান। নিউজিল্যান্ডের করা ৩২৮ রানের জবাবে বাংলাদেশ করলো ৪৫৮ রান। নিউজিল্যান্ডের মাটিতে এটি বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান। ২০১৭ সালে ওয়েলিংটনে ৫৯৫ রানে ইনিংস ঘোষণা করেছিল বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *