মেয়েদের বিয়ের বয়স ২১ করার দাবি

Slider নারী ও শিশু

মেয়েদের বিয়ের বয়স ২১ করার দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি। আজ সোমবার জাতীয় প্রেসক্লাবে ‘নারীর প্রতি সহিংসতায় বাংলাদেশের বর্তমান পরিস্থিতি’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এমনটি জানানো হয়। ভারতে সম্প্রতি নারীদের বিয়ের বয়স ২১ করা হয়েছে। বাংলাদেশেও এটা কার্যকর করার দাবি জানিয়েছেন বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি।

সংস্থাটি জানিয়েছে, ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সারাদেশে শুধুমাত্র নারী ও শিশু সংক্রান্ত মামলার সংখ্যা প্রায় ১৯ হাজার। বিভিন্ন সংবাদপত্র ও গণমাধ্যমে প্রকাশিত খবরের প্রেক্ষিতে গেল বছর ৬০২টি পারিবারিক সহিংসতার ঘটনা ঘটেছে। এর মধ্যে সহিংসতা পরবর্তীতে স্বামী ও স্বামীর পরিবারের দ্বারা হত্যার শিকার হন ২৮৫ জন।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন মহিলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট সালমা আলী। তিনি বলেন, মহামারী করোনার কারণে অর্থনৈতিক, সামাজিক ও পারিবারিকভাবে এক ধরনের চাপের মধ্য দিয়ে যেতে হচ্ছে আমাদের সবাইকে। এর ফলে সমাজে ও পরিবারে অসহিষ্ণুতা বেড়ে গেছে।
সালমা আলী আরও বলেন, করোনাকালীন এই মহামারীর সময়ে নারী ও শিশুর প্রতি সহিংসতা অর্থাৎ ধর্ষণ, তালাক, পারিবারিক সহিংসতা, যৌন নির্যাতন, বাল্যবিয়ে, পাচার, অপহরণ ও যৌতুকের জন্য চাপ প্রদান ক্রমাগত বেড়েই চলেছে। ফলে নারীর প্রতি সহিংসতার শীর্ষস্থানীয় দেশগুলোর একটিতে পরিণত হয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি চার দশকেরও বেশি সময় সমাজের নির্যাতিত, বঞ্চিত এবং সহিংসতার শিকার নারী ও শিশুদের আইনি সহায়তা দিয়ে আসছে। মহামারীর মধ্যেও আমাদের আইনজীবী সদস্যবৃন্দগণ সারাদেশের আনাচে-কানাচে সহিংসতা প্রতিরোধে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে গেছে বলেও এসময় তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *