ভোটের সংঘাতে চারজনের মৃত্যু

Slider ফুলজান বিবির বাংলা


কেন্দ্র দখল, জালভোট, ব্যালট পেপার ছিনতাই, সংঘর্ষ, গুলি ও ককটেল বিস্ফোরণের মধ্য দিয়ে চতুর্থ ধাপে শেষ হলো দেশের ৫৮ জেলার ১১৮ উপজেলার ৮৩৬টি ইউনিয়ন পরিষদ নির্বাচন। ভোট শেষে ব্যালট বাক্স ছিনতাইকালে পুলিশের গুলিতে ঠাকুরগাঁও, পটুয়াখালী ও সিলেটে তিনজন নিহত হয়েছেন। ভোট গণনা শেষে হামলা শিকার হয়েছেন পুলিশ ও নির্বাচন কর্মকর্তাসহ বেশ কয়েকজন। নির্বাচনী সামগ্রী ছিনতাইসহ পুড়িয়ে দেয়া হয়েছে নির্বাচনী কাজে ব্যবহৃত গাড়ি। এদিকে চৌহালীতে দুই সদস্য প্রার্থীর সংঘর্ষে আহত এক কৃষকের চিকিৎসাধীন মৃত্যু হয়েছে। ভোট কেন্দ্রের পাশে সিল ও স্বাক্ষর সম্বলিত শতাধিক ব্যালট পেপার পাওয়ারও ঘটনা ঘটেছে। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে-

স্টাফ রিপোর্টার, ঠাকুরগাঁও থেকে জানান, ঠাকুরগাঁও সদর উপজেলার রাজাগাঁও ইউনিয়নে ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের ছোড়া গুলিতে হামিদুল নামে এক ব্যক্তি নিহত হয়েছেন।
আহত হয়েছেন আরও তিনজন। গত রোববার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ইউনিয়নের দক্ষিণ আসাননগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। ঠাকুরগাঁও রুহিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চিত্ত রঞ্জন জানান, ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে তালা ও ফুটবল প্রতীকের দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধে। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করে। এ সময় একটি পক্ষ পুলিশের ওপর চড়াও হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রিজাইডিং কর্মকর্তার নির্দেশে পুলিশ গুলি ছোড়ে। পুলিশের ছোড়া গুলিতে এক ব্যক্তি মারা যান। আহত হন তিনজন।

স্টাফ রিপোর্টার, সিলেট থেকে জানান, নির্বাচনের ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে সিলেটের গোলাপগঞ্জের বৈটিকর এলাকায় কয়েকশ’ রাউন্ড গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। ১০টি মতো যানবাহন ভাঙচুর করা হয়। এতে গুলিতে বৈটিকর বাজারের মোটর মেকানিক আব্দুস সালাম নিহত হয়েছেন। গত রোববার রাত ৮টায় শুরু হওয়া সংঘর্ষ তিন ঘণ্টা পর ১১টার দিকে পুলিশ নিয়ন্ত্রণে আনে। এদিকে- এ ঘটনায় থমথমে পরিবেশ বিরাজ করছে বৈটিকরে। পুলিশ দাবি করেছে ক্ষুব্ধ প্রার্থীর সমর্থকদের ছোড়া গুলিতে নিহত হয়েছেন আব্দুস সালাম।

রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি জানান, পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউপি নির্বাচনে ভোট পুনর্গণনার দাবিতে দুই সদস্য প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হয়ে একজন নিহত হয়েছেন। গত রোববার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের নয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। নিহত আবদুল খালেক (৪০) সদস্য প্রার্থী মো. জিয়াউর রহমানের (ভ্যানগাড়ি) সমর্থক।

চৌহালী (সিরাজগঞ্জ) প্রতিনিধি জানান, সিরাজগঞ্জের চৌহালীতে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে দুই সদস্য প্রার্থীর সংঘর্ষে জাকির হোসেন নামে আহত এক কৃষকের মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। সে চৌহালী উপজেলার কুরকী গ্রামের আব্দুল বারীক মোল্লার ছেলে। চৌহালী থানার ওসি রফিকুল ইসলাম জানান, গত রোববার ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে খাসকাউলিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের কুরকী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ফুটবল প্রতীকের সদস্য প্রার্থী আব্দুল হাকিমের সমর্থক ও টিউবওয়েল প্রতীকের প্রার্থী জাহাঙ্গীর হোসেনের সমর্থকদের মধ্যে সংঘর্র্ষ বাধে। এ সময় টিউবওয়েল প্রতীকের প্রার্থী জাহাঙ্গীর হোসেনের চারজন সমর্থক আহত হন। আহতদের উদ্ধার করে প্রথমে চৌহালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে কৃষক জাকির হোসেনের অবস্থা গুরুতর হওয়ায় তাকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল দুপুরে তার মৃত্যু হয়।

কটিয়াদী (কিশোরগঞ্জ) প্রতিনিধি জানান, কিশোরগঞ্জের কটিয়াদীতে স্বতন্ত্র প্রার্থী ও নৌকা প্রার্থীর সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। উভয় প্রার্থীর এজেন্টের মধ্যে কথাকাটাকাটির জেরে গত রোববার রাতে এ ঘটনা ঘটে। এতে পুলিশসহ নির্বাচনী দায়িত্বে থাকা অন্তত ২০ জন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শতাধিক রাউন্ড গুলি ছোড়ে পুলিশ ও অন্যান্য নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এ সময় বিক্ষুব্ধরা পুলিশের ব্যবহৃত দুইটি মাইক্রোবাস আগুন দিয়ে পুড়িয়ে দেয়। প্রায় ৩ ঘণ্টা পর বিজিবি, র‌্যাব ও অতিরিক্ত পুলিশ ঘটনাস্থল থেকে রাত ১০টার পর অবরুদ্ধ পুলিশ ও কর্মকর্তাদের উদ্ধার করে।

শিবগঞ্জ (চাঁপাই নবাবগঞ্জ) প্রতিনিধি জানান, চাঁপাই নবাবগঞ্জের ভোলাহাটের ৪টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের ৩টিরই ফলাফল ঘোষণা স্থগিত করা হয়েছে। গোহালবাড়ী ইউনিয়ন পরিষদের খালেআলমপুর ভোট কেন্দ্রে ব্যালট পেপার না থাকায় ভোটাররা উত্তেজিত হয়। এ সময় পুলিশের গুলিবর্ষণে ১০ জন আহত হন। আহতরা ভোলাহাট হাসপাতাল ও রাজশাহী মেডিকেল কলেজে চিকিৎসা গ্রহণ করছেন। এ ঘটনায় কেন্দ্রে প্রিজাইডিং অফিসার মো. আল আমিন ভোটগ্রহণ বন্ধ করেন এবং স্থগিত ঘোষণা করেন।

সাটুরিয়া (মানিকগঞ্জ) প্রতিনিধি জানান, সাটুরিয়ায় পৃথক তিনটি নির্বাচনী পরবর্তী সহিংসতায় কমপক্ষে ২৫ জন আহত হয়েছে। দুই মেম্বার সমর্থকদের ধাওয়া-পাল্টা ধাওয়ায় প্রিজাইটিং কর্মকর্তাসহ আরও ৪ জন পুলিশ সদস্য আহত হলে পুলিশ কয়েক রাউন্ড রাবার বুলেট ছুড়ে পরিবেশ শান্ত করে। ভাঙচুর করা হয়েছে ব্যালট বাক্স ও দুটি সরকারি গাড়ি। গত রোববার রাতে গরগজ ইউনিয়নের চরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঘটনাটি ঘটে। এ বিষয়ে সাটুরিয়া থানায় দুটি পৃথক মামলা হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গেছে।

ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহ সদর উপজেলার কুমড়াবাড়িয়া ইউনিয়নের ডেফলবাড়িয়া গ্রামে বিজয়ী ও পরাজিত মেম্বার প্রার্থীর সমর্থকদের মাঝে সংঘর্ষে ৫ জন আহত হয়েছেন। সদর উপজেলার দোগাছি কেন্দ্রেও সংঘর্ষের ঘটনা ঘটেছে। হরিশংকপুর ইউনিয়নের বাকড়ী গ্রামে একটি কমলা বাগান লুটপাট করা হয়েছে। বাড়ি ছেড়েছে একাধিক পরিবার। জেলার হরিণাকুণ্ডু উপজেলার কাপাশহাটিয়া ইউনিয়নের হিজলী গ্রামে আব্দুল হাকিম নামে এক মেম্বার প্রার্থীর ওপর হামলা হয়েছে। নির্বাচনের পর রাতে ও গতকাল এসব ঘটনা ঘটে। এসব ঘটনায় বেশ কয়েক রাউন্ড গুলির ঘটনা ঘটেছে। দোগাছি কমিউনিটি সেন্টারের ভোট কেন্দ্রে দায়িত্বরত আনসার কমান্ডার আলমগীর হোসেন জানান, রেজাল্ট দিতে দেরি হওয়ায় মোরগ মার্কার সমর্থকরা প্রথমে কেন্দ্রে ইটপাটকেল ও পরে দলবদ্ধভাবে কেন্দ্রের মধ্যে প্রবেশ করতে চাইলে আনসার সদস্যরা ৫ রাউন্ড ফাঁকা গুলি চালায়।

জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি জানান, সুনামগঞ্জের জগন্নাথপুরে কবিরপুর গ্রামে নির্বাচনী সহিসংতায় দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় অর্ধশতাধিক ব্যক্তি আহত হয়েছেন। এরমধ্যে ৬ জনকে সিলেট ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। জগন্নাথপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি ইখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, পুলিশ ঘটনাস্থল থেকে ১৪ জনকে আটক করেছে। এ ছাড়াও নারায়ণগঞ্জের আড়াইহাজার, জামালপুরের সরিষাবাড়ীসহ দেশের বিভিন্ন স্থানে সহিংসতার ঘটনা ঘটেছে।

এদিকে ফেনী প্রতিনিধি জানান, ফেনীর সোনাগাজী উপজেলার সদর ইউনিয়নের ছড়াইতকান্দি হোছাইনিয়া দাখিল মাদরাসা কেন্দ্রের পাশ থেকে সিল ও স্বাক্ষর সম্বলিত শতাধিক ব্যালট পেপার পাওয়া গেছে। ওই কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা তাজুল হক বলেন, আমি প্রিজাইডিং কর্মকর্তা হিসেবে এবার প্রথম দায়িত্ব পালন করি। গত রোববার দুপুর ২টার দিকে কিছু বহিরাগত কেন্দ্রে এসে ব্যালট পেপার ছিনতাইয়ের চেষ্টা করে। বাধা দিলে আমার সহকারী প্রিজাইডিং কর্মকর্তার গায়ে হাত তোলে। তাৎক্ষণিক আমি বিষয়টি রিটার্নিং কর্মকর্তা ও সহকারী কমিশনারকে (ভূমি) জানাই। তারা আমাকে কোনো সিদ্ধান্ত দিতে পারেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *