বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় গণতন্ত্রের জন্য উদ্বেগের : মাহবুব তালুকদার

Slider জাতীয়


চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ব্যাপক হারে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়কে ‘গণতন্ত্রের জন্য উদ্বেগের’ বিষয় হিসেবে উল্লেখ করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) চট্টগ্রাম সার্কিট হাউজে ইউপি নির্বাচন নিয়ে আইনশৃঙ্খলা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

চলমান এ নির্বাচনে এখন পর্যন্ত সারাদেশে ৩৬০ জন চেয়ারম্যান প্রার্থী এবং অন্যান্য পদে প্রায় ১ হাজার ৬০০ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

মাহবুব তালুকদার বলেন, একটি গণতান্ত্রিক রাষ্ট্রে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়াকে উৎসাহিত করা সমীচীন নয়। এ অবস্থা থেকে উত্তরণের জন্য আমাদের নির্বাচন ব্যবস্থায় কোনো পরিবর্তন আনা দরকার আছে কি না, তা ভেবে দেখতে হবে।

তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ আর মাত্র ৫৫ দিন। এর মধ্যে যা নির্বাচন হবে, তা সুষ্ঠু করার জন্য চেষ্টা থাকবে। কারণ, শেষ ভালো যার সব ভালো তার। নতুন নির্বাচন কমিশন এলে তাদেরও বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীদের বিজয়ী হওয়ার বিষয়টি নিয়ে ভাবতে হবে।

‘ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হবে। এটিকে আমরা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। এরই মধ্যে তফসিল ঘোষণা হয়েছে। এ নির্বাচন সুষ্ঠু করার সর্বাত্মক চেষ্টা থাকবে,’ বলেন তিনি।

বর্তমান নির্বাচন কমিশনের সফলতা বিষয়ে জানতে চাইলে মাহবুব তালুকদার বলেন, আমার আরো চারজন সহকর্মী আছেন। তাদের মধ্যে একেকজনের অনুভূতি একেকরকম। আমার অনুভূতি আমার মতো। তবে এখানে আমি আমার ব্যক্তিগত অনুভূতি প্রকাশ করতে চাই না। কমিশনের অনুভূতিই আমার অনুভূতি।

এর আগে বেলা ১১টার দিকে চট্টগ্রাম সার্কিট হাউজে ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *