দিনাজপুর হাবিপ্রবিতে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ পালিত

Slider গ্রাম বাংলা

Dinajpur- 23.07.17 (2)এন.আই.মিলন, দিনাজপুর প্রতিনিধি- দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ পালিত হয়েছে।
২৩ জুলাই এ উপলক্ষে রবিবার সকাল ১০টায় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম-এর নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র‌্যালীশেষে বিশ্ববিদ্যালয় পুকুরে বিভিন্ন প্রকারের দেশীয় মাছের পোনা অবমুক্ত করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম। এ উপলক্ষে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম। আলোচনা সভায় বাংলাদেশের মৎস্য চাষের বর্তমান অবস্থা এবং প্রবনতা: প্রত্যাশা ও ভবিষ্যৎ সম্ভাবনা বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি ও বাংলাদেশ মৎস্য গবেষনা ইনস্টিটিউট, ময়মনসিংহ এর সাবেক মহাপরিচালক ড. মো. গোলাম হোসেন। মাৎস্যবিজ্ঞান অনুষদের ডীন ড. মোহাম্মদ ফেরদৌস মেহবুব এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন দিনাজপুর জেলা মৎস্য কর্মকর্তা শাহ ইমাম জাফর ছাদেক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ এর উদযাপন কমিটির সদস্য সচিব ও মাৎস্যবিজ্ঞান অনুষদের সাবেক ডীন ড. মো. রেজওয়ানুল হক।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষি, মৎস্যসহ প্রতিটি সেক্টরে সফলতা অর্জন করেছে। মৎস্য সেক্টরে বাংলাদেশ বিশ্বে চতুর্থ স্থান অর্জন করে অভাবনীয় সাফল্য অর্জন করেছে। তিনি বলেন মাছ উৎপাদনের মাধ্যমে দেশে আমিষের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানীর মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে মৎস্যখাতে আরও বেশী গবেষণা করতে হবে। সমুদ্রে আমাদের অনেক সম্পদ রয়েছে। এ সম্পদ আহরণের জন্য তরুণদের মৎস্য বিজ্ঞানে শিক্ষিত হতে হবে। হাবিপ্রবি’র কোর্স কারিকুলামে মেরিন একুয়াকালচার অর্ন্তভূক্তসহ মৎস্য গবেষণার জন্য এ বিশ্ববিদ্যালয়ে হ্যাচারী এবং অন্যান্য সকল প্রকার সুযোগ সুবিধা বৃদ্ধি করা হবে।

দিনাজপুর পিটিআই এর উদ্দ্যোগে বৃক্ষরোপন কর্মসুচীর উদ্ভোধন
এন.আই.মিলন, দিনাজপুর প্রতিনিধি- “একটি গাছ একটি প্রাণ-সবুজ পৃথিবী উন্নত বাংলাদেশ”এই শ্লোগানকে বাস্তবরূপ দিতে দিনাজপুর পিটিআই এর উদ্দ্যোগে বৃক্ষরোপন কর্মসুচীর উদ্ভোধন করা হয়েছে।
দিনাজপুর প্রাইমারী টির্চাস ট্রেনিং ইন্সিটিটিউট (পিটিআই)’র উদ্দ্যোগে রবিবার আয়োজিত ইন্সিটিটিউট প্রাঙ্গনে বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত বৃক্ষরোপন কর্মসুচীর উদ্ভোধন করেন টির্চাস ট্রেনিং ইন্সিটিটিউট’র সুপারিনটেনডেন্ট মোছামৎ দিলরুবা চৌধুরী। তিনি ট্রেনিং ইন্সিটিটিউট’র প্রশাসনিক ভবনের সামনে একটি গন্ধরাজ ফুল গাছের চারারোপন করেন।
বৃক্ষরোপন কর্মসুচীর উদ্ভোধন করে দিলরুবা চৌধুরী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্য শেখ হাসিনা বর্ধিতহারে বৃক্ষরোপনের জন্যে দেশবাসীকে আহবান জানিয়েছেন তাই সকলে মিলে একটি করে বৃক্ষরোপন করলে সারাদেশে সবুজের সমারোহ ঘটবে এবং দেশের মানুষ স্বাস্থ্য ও অর্থনৈতিক ভাবে লাভবান হবেন।
তিনি বলেন, সারাদেশে কেবলমাত্র প্রাথমিক শিক্ষা পরিবারের শিক্ষক,কর্মকর্তা-কর্মচারীরা প্রত্যেকেই যদি একটি করে বৃক্ষরোপন করলে দেশব্যাপী কমপক্ষে চারলক্ষ বৃক্ষরোপন করা সম্ভব হবে। এভাবেই এক সময়ে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সবুজ সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন স্বার্থক হবে।
এসময় পিটিআই ক্যাপাসে সকল ইন্সট্্রাক্টর, রির্সোস র্পাসন, পরিক্ষন বিদ্যালয়ের শিক্ষক, অফিস কর্মকর্তা-কর্মচারী এবং ২০১৭-২০১৮ শিক্ষা বর্ষের সকল শিক্ষার্থীরা মিলে বৃক্ষরোপন করেন।

মোঃ নাজমুল ইসলাম (মিলন)
দিনাজপুর প্রতিনিধি।
তারিখ- ২৩/০৭/১৭
মোবাইল- ০১৭১৬৯৯০৮৬৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *